kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

‘ফাইনাল কাট’ দিয়ে আজ শুরু হচ্ছে

কানের প্লাটিনাম আসর

৭৫তম কান চলচ্চিত্র উৎসব [১৭—২৮ মে]

রংবেরং ডেস্ক   

১৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কানের প্লাটিনাম আসর

উৎসবের ব্যানার টানা হচ্ছে পালে দে ফেস্টিভাল ভবনের গায়ে। ফটোসাংবাদিকরা দূরে দাঁড়িয়ে তা ধারণ করছেন।

দক্ষিণ ফ্রান্সের ভূমধ্যসাগরের তীরে আজ বসবে কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসর। সারা দুনিয়ার চলচ্চিত্রপ্রেমী মানুষের তুমুল আগ্রহ ঐতিহ্যবাহী ও মর্যাদাপূর্ণ এই উৎসবে। এবারও বিভিন্ন দেশের চলচ্চিত্র অনুরাগীদের মিলনমেলায় পরিণত হবে কান। তবে বাদ থাকবে একটি দেশ—রাশিয়া।

বিজ্ঞাপন

রাশিয়ার একটি ছবি প্রতিযোগিতা বিভাগে থাকলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশটির নির্মাতা এমনকি সংবাদকর্মীদেরও আতিথেয়তা দেয়নি কান কর্তৃপক্ষ। বরং সহানুভূতি জানানো হবে ইউক্রেনের সাধারণ মানুষকে। ২০ মে প্রদর্শিত হবে রুশ বিপ্লবের পরিপ্রেক্ষিতে ফরাসি নির্মাতার রেজিস ভারনিয়ের ছবি ‘ইস্ট/ওয়েস্ট’। ১৯৯৯ সালে মুক্তি পাওয়া ছবিটির শুটিং হয়েছিল কিয়েভে। ছবিটি মনোনয়ন পেয়েছিল অস্কারে সেরা বিদেশি ভাষার ছবি বিভাগে।

এবার জমা পড়া দুই হাজার ২০০ ছবির মধ্য থেকে প্রতিযোগিতার জন্য ছবি বাছাই করেছে কর্তৃপক্ষ। আজ উৎসবের উদ্বোধনী দিনে কানের পর্দা উঠবে ফ্রান্সের মিশেল আজনভিসুসের ছবি ‘ফাইনাল কাট’ দিয়ে। ছবিটি প্রতিযোগিতা বিভাগের বাইরের। একই দিনে ছবিটি মুক্তি পাবে ইউরোপজুড়ে। কানসৈকতের পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড লুমিয়েরে হবে উদ্বোধনী অনুষ্ঠান। সঞ্চালনায় থাকবেন বেলজিয়ান অভিনেত্রী ভর্জিনি এফিরি। কানের ভেরিফায়েড ফেসবুক ও ইনস্টাগ্রাম পেজেও নিয়মিত উৎসবের আপডেট দেবেন এফিরি।

কানের মূল প্রতিযোগিতায় স্বর্ণপামের জন্য এবার লড়বে ১৮টি ছবি। এর মধ্যে রয়েছে কানাডার ডেভিড ক্রনেনবার্গের তারকাসমৃদ্ধ হরর ছবি ‘দ্য ক্রাইমস অব দ্য ফিউচার’। এতে অভিনয় করেছেন ক্রিস্টেন স্টুয়ার্ট ও লেয়া সেদ্যু।

আছে দুবার স্বর্ণপাম জয়ী বেলজিয়ান ভ্রাতৃদ্বয় জ্যঁ-পিয়েরে ও লুক দারদেনের ছবি ‘টরি অ্যান্ড লকিটা’। একবার করে স্বর্ণপাম জয়ী রোমানিয়ার ক্রিস্তিয়ান মুনজিউর ‘আরএমএন’, সুইডেনের রুবেন অস্তলান্দের ‘ট্রায়াঙ্গল অব স্যাডনেস’ ও জাপানের কোরি-ইদা হিরোকাজুর ‘ব্রোকার’ও আছে এবারের মূল প্রতিযোগিতায়। এশিয়া থেকে প্রতিযোগিতা শাখায় আরো আছে দক্ষিণ কোরিয়ার পার্ক চ্যান-উকের ‘ডিসিশন টু লিভ’।

গত বছর ‘আঁ সাঁর্তে রিগা’ বিভাগে লড়াই করেছিল বাংলাদেশের ‘রেহানা মরিয়ম নূর’। এবার এই বিভাগে নির্বাচিত হয়েছে পাকিস্তানের সায়েম সাদিকের ‘জয়ল্যান্ড’। এই বিভাগের ১৫টি ছবির মধ্যে সাতটিই নতুন পরিচালকের ছবি। দক্ষিণ এশিয়ার আরেকটি ছবি ঠাঁই পেয়েছে স্পেশাল স্ক্রিনিংস শাখায়—ভারতের শৌনাক সেনের ‘অল দ্যাট ব্রিদস’।

এবারের আসরে ঠাঁই পাওয়া রাশিয়া ও ইউক্রেনের দুটি ছবির প্রতি অনেকেরই বিশেষ আগ্রহ। দুই দেশের চলমান যুদ্ধ আগ্রহের মূল কারণ। প্রতিযোগিতা বিভাগে লড়বে রাশিয়ার কিরিল সেরেব্রেনিকভের ‘চাইকোভস্কিস ওয়াইভস’। অন্যদিকে ইউক্রেনের মাকসিম নাকোনেচনিয়ের ‘বাটারফ্লাই ভিশন’ লড়বে ‘আঁ সাঁর্তে রিগা’য়।



সাতদিনের সেরা