kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

৭৫তম কান চলচ্চিত্র উৎসব [১৭—২৮ মে]

১৬ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৭৫তম কান চলচ্চিত্র উৎসব  [১৭—২৮ মে]

পরিচালক এ আর রহমানের অভিষেক হচ্ছে কানে

অস্কার, গ্র্যামি ও বাফটাজয়ী ভারতীয় সংগীত পরিচালক এ আর রহমান প্রথমবার নির্মাণ করেছেন চলচ্চিত্র ‘লা মাস্ক’। সংগীতে কেমন জাদু দেখান তিনি, সেটা সবাই জানেন। এবার কান উৎসবের ফিল্মবাজার মার্শে দ্যু ফিল্মে প্রথমবার দেখা যাবে তাঁর নির্মাণ। খবরটা দিয়েছে ভ্যারাইটি।

বিজ্ঞাপন

তিন বছর আগে কান উৎসবেই ছবিটির গান ‘সেন্ট অব আ সং’ উন্মুক্ত করেছিলেন রহমান। এবার সেখানে দেখা যাবে পুরো ছবিটি। ৩৬ মিনিট দৈর্ঘ্যের ছবিটি নির্মাণে প্রায় সাত বছর লেগেছে রহমানের। বিশ্বের বিভিন্ন দেশের সহযোগিতায় নির্মিত হয়েছে ইংরেজি ভাষার এই ছবি। প্রধান তিন চরিত্রে অভিনয় করেছেন ফরাসি গায়িকা-অভিনেত্রী নোরা আরনেজেদার, ব্রিটিশ অভিনেতা গাই বার্নেট, অস্ট্রিয়ান অভিনেত্রী মিউনিরিহ গ্রেস প্রমুখ। ইতালির রোমে ১৩ দিনে ২৪টি ক্যামেরায় ছবিটির শুটিং সম্পন্ন হয়।

 

 

অক্ষয়ের করোনা যাওয়া হচ্ছে না কানে

কাল থেকে ফ্রান্সের কান শহরে বসছে দুনিয়ার অন্যতম চলচ্চিত্র আয়োজন কান উৎসবের ৭৫তম আসর। কানের ৭৫তম আসর, ভারতের স্বাধীনতারও ৭৫ বছর পূর্তি এ বছর। তাই ফ্রান্স-ভারতের বন্ধুত্বের ৭৫ বছর উদযাপনের অংশ হিসেবে উৎসবে আলাদাভাবে প্রাধান্য দেওয়া হবে ভারতকে। উৎসবের ফিল্মবাজার মার্শে দ্যু ফিল্মে প্রথমবারের মতো ‘কান্ট্রি অব অনার’ দেওয়া হবে ভারতকে। এ উপলক্ষে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। কানস ক্লাসিকসে দেখানো হবে সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’। অলিম্পিয়া প্যালেসে ২২ মে পুরো দিন দেখানো হবে ভারতীয় সিনেমা। এবারের আসরে মূল প্রতিযোগিতায় জুরি বোর্ডে বসছেন দীপিকা পাড়ুকোন। এ ছাড়া এবারের আসরে প্রিমিয়ার হবে আর মাধবন পরিচালিত ‘রকেট্রি—দ্য নাম্বি ইফেক্ট’-এর।

১৭ মে উদ্বোধনী দিনে লালগালিচায় হাঁটার জন্য আমন্ত্রণ পেয়েছেন অক্ষয় কুমার, নওয়াজউদ্দিন সিদ্দিকী, শেখর কাপুর, এ আর রহমান, নয়নতারা, তামান্না ভাটিয়া, পূজা হেগড়েসহ অনেকেই। তবে যাওয়া হচ্ছে না অক্ষয়ের। দ্বিতীয়বারের মতো করোনায় আক্রান্ত হয়েছেন ‘বচ্চন পাণ্ডে’ অভিনেতা। ভক্তদের উদ্দেশে গতকাল হাসপাতাল থেকে অভিনেতা বলেন, ‘আমি ভালোই আছি। আপনাদের ভালোবাসায় শিগগিরই সেরে উঠব। ’



সাতদিনের সেরা