kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

মৃণাল সেনকে নিয়ে দুই ছবি এক সিরিজ

রংবেরং ডেস্ক   

১৫ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মৃণাল সেনকে নিয়ে দুই ছবি এক সিরিজ

‘পদাতিক’ ছবির পোস্টার

গতকাল ছিল বাংলা চলচ্চিত্রের অন্যতম প্রাণপুরুষ মৃণাল সেনের ৯৯তম জন্মদিন। সামনের বছর পালিত হবে কিংবদন্তি এই পরিচালকের জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে গতকালই জানা গেল, প্রয়াত নির্মাতাকে নিয়ে একটি ওয়েব সিরিজ ও দুটি চলচ্চিত্র তৈরি হবে পশ্চিমবঙ্গে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সৃজিত মুখোপাধ্যায় ঘোষণা করলেন মৃণাল সেনের জীবন অবলম্বনে ওয়েব সিরিজ ‘পদাতিক’-এর।

বিজ্ঞাপন

প্রকাশ করলেন পোস্টারও। ক্যাপশনে সৃজিত লেখেন, ‘করোনার লকডাউনের সময় থেকেই আজকের দিনটার জন্য অপেক্ষা করছিলাম। সেই দিনটা এলো। বিশ্ব চলচ্চিত্রের বরেণ্য পরিচালকের জন্মশতবার্ষিকীতে তাঁর প্রতি আমার বিশেষ শ্রদ্ধা। ’

শুধু সৃজিতই নন, ‘কলকাতা ট্রিলজি’র স্রষ্টা মৃণাল সেনকে চলচ্চিত্রের মাধ্যমেই শ্রদ্ধার্ঘ্য জানাবেন টালিগঞ্জের আরো দুই পরিচালক—কৌশিক গাঙ্গুলী ও অঞ্জন দত্ত। সামাজিক যোগাযোগ মাধ্যমে গতকাল মৃণালপুত্র কুনাল সেন জানালেন তিনটি প্রজেক্টেরই বিস্তারিত। কুনাল লেখেন, “বেঁচে থাকলে আজ বাবার বয়স ৯৯ বছর হতো। একজন স্বতন্ত্র মানুষ ও পরিচালক হিসেবে বাবা সম্পূর্ণ জীবন কাটিয়েছেন। আমরা তাঁর জন্মশতবার্ষিকীর দ্বারপ্রান্তে চলে এসেছি। জীবনে অনেক সম্মান পেয়েছেন বাবা, পেয়েছেন প্রশংসা। তাঁর জীবন ও কর্মের ওপর তিনটি প্রজেক্ট তৈরি হচ্ছে। কৌশিক গাঙ্গুলী বানাচ্ছেন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পালান’। বাবার ‘খারিজ’ ছবির চরিত্রদের বয়স ৪০ বছর এগিয়ে দিয়ে গল্প তৈরি হয়েছে কৌশিকের ছবিটির। সৃজিত মুখার্জি তৈরি করছেন বাবার জীবনের ওপর এক কাল্পনিক বায়োপিক। সিরিজটির নাম ‘পদাতিক’। আর অঞ্জন দত্ত তৈরি করছেন ব্যক্তিগত সম্পর্কের ওপর ভিত্তি করে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। ‘চালচিত্র’ ছবিতে কাজ করার সময় বাবা ও অঞ্জন দত্তের ব্যক্তিগত কথোপকথনের ওপর নির্ভর করে তৈরি হচ্ছে ছবিটি। তিনটি কাজই দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি আমি। ”

ছবি দুটি ও সিরিজে মৃণাল সেনের ভূমিকায় কে অভিনয় করবেন তা এখনো প্রকাশ করা হয়নি। তিন পরিচালকের কেউই এ ব্যাপারে মুখ খোলেননি।



সাতদিনের সেরা