kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

নাটক-চলচ্চিত্রে কাজীদা

২০ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নাটক-চলচ্চিত্রে কাজীদা

কাজী আনোয়ার হোসেন [১৯৩৬—২০২২]

লেখক, প্রকাশক ও ‘মাসুদ রানা’ সিরিজের স্রষ্টা কাজী আনোয়ার হোসেন আর নেই। গতকাল বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। কাজীদার লেখা থেকে তৈরি নাটক ও চলচ্চিত্র নিয়ে এই আয়োজন

 

মাসুদ রানা [১৯৭৪] : মাসুদ রানা সিরিজের ‘বিস্মরণ’ অবলম্বনে মাসুদ পারভেজ সোহেল রানা প্রযোজনা ও পরিচালনা করেন ‘মাসুদ রানা’। ছবিতে তাঁর সঙ্গে আরো অভিনয় করেন কবরী, অলিভিয়া, গোলাম মোস্তফা, খলিল, ফতেহ লোহানী প্রমুখ।

বিজ্ঞাপন

সংগীতে আজাদ রহমান। মুক্তির পর দারুণ ব্যবসা করে ছবিটি। এই ছবির গান ‘মনেরই রঙে রাঙাব’ দারুণ জনপ্রিয়।

প্রাচীর পেরিয়ে [১৯৯৪] : বাংলাদেশ টেলিভিশনের প্রথম প্যাকেজ নাটক ‘প্রাচীর পেরিয়ে’। ‘মাসুদ রানা’ সিরিজের ‘পিশাচ দ্বীপ’ অবলম্বনে এটি নির্মাণ করেন আতিকুল হক চৌধুরী। মাসুদ রানার চরিত্রে অভিনয় করেন নোবেল আর সোহানা চরিত্রে    বিপাশা হায়াত।

 

মাসুদ রানা [মুক্তিপ্রতীক্ষিত] : ‘মাসুদ রানা’ কিভাবে একজন স্পাই হলেন, তাঁর শৈশব কেমন ছিল, আর্মিতে যোগ দিয়ে আবার কেন চাকরি ছেড়ে দিলেন—এই সব ঘটনা নিয়ে চলচ্চিত্র ‘মাসুদ রানা’ নির্মাণ করছেন সৈকত নাসির। প্রযোজনা করছে জাজ মাল্টিমিডিয়া। এটি ‘মাসুদ রানা’ সিরিজের বিভিন্ন পর্ব থেকে উৎসাহিত হয়ে চিত্রনাট্য লিখেছেন আব্দুল আজিজ। মাসুদ রানার চরিত্রে অভিনয় করছেন রাসেল রানা, সোহানা হয়েছেন পূজা চেরী। এর মধ্যে ৭০ শতাংশ শুটিং শেষ হয়েছে ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন লোকেশনে। ৭ ফেব্রুয়ারি বাকি অংশের শুটিং শুরু হবে।

 

এমআর-নাইন [শুটিংয়ের প্রস্তুতি চলছে] : ‘মাসুদ রানা’ সিরিজের ‘ধ্বংস পাহাড়’ অবলম্বনে জাজ মাল্টিমিডিয়া ইংরেজি-বাংলা-হিন্দিতে নির্মাণ করবে ‘এমআর-নাইন’, পরিচালনা করবেন বাঙালি বংশোদ্ভূত হলিউড নির্মাতা আসিফ আকবর। এখানে মাসুদ রানা হবেন এ বি এম সুমন। সোহানা চরিত্রে অভিনয় করার কথা পিয়া জান্নাতুলের। জাজের সঙ্গে ছবিটি যৌথভাবে প্রযোজনা করবে হলিউডের সিলভার নাইন। কয়েকটি চরিত্রে হলিউডের অভিনেতারা থাকবেন বলে জানা গেছে।



সাতদিনের সেরা