kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

‘বঙ্গবন্ধু’তে একটাই মৌলিক গান জাহিদের কথায় গেয়েছেন শান্তনু

রংবেরং প্রতিবেদক   

১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘বঙ্গবন্ধু’তে একটাই মৌলিক গান জাহিদের কথায় গেয়েছেন শান্তনু

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘বঙ্গবন্ধু’ নির্মাণ করছেন বলিউড নির্মাতা শ্যাম বেনেগাল। মুম্বাইয়ের পর কিছুদিন আগে ঢাকায়ও হয়ে গেল শুটিং। আগেই শোনা গিয়েছিল, বঙ্গবন্ধুর বায়োপিকে বেশ কিছু গান ব্যবহার করা হলেও মৌলিক গান থাকবে মাত্র একটি। ‘অচিন মাঝি’ শিরোনামের গানটি লিখেছেন জাহিদ আকবর, সুর-সংগীতের পাশাপাশি কণ্ঠ দিয়েছেন বলিউডের নামি সুরকার-সংগীত পরিচালক শান্তনু মৈত্র।

বিজ্ঞাপন

গীতিকার-সুরকার-গায়ক কেউই এত দিন অফিশিয়ালি গানটির বিষয়ে গণমাধ্যমে জানাননি। সম্প্রতি পরিচালক মোহাম্মদ হোসেন জেমী এ বিষয়ে মুখ খুলেছেন। তিনিই ‘বঙ্গবন্ধু’র লাইন প্রডিউসার।

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় এত বড় একটি প্রজেক্টের অংশ হতে পেরে নিজেকে ধন্য মনে করছেন জাহিদ আকবর। গানটি লেখা ও শান্তনু মৈত্রর সঙ্গে কাজ করার বিষয়ে জানতে চাইলে এই গীতিকার বলেন, “গত বছর জেমী ভাই ফোন দিয়ে বললেন, একটা মেইল আইডি দিচ্ছি, এই ঠিকানায় হাই/হ্যালো করেন। ’ মেইল করার পরদিনই শান্তনুদা ফোন করলেন। ছবির গল্পের ঠিক কোথায় গানটি ব্যবহার করবেন, কিভাবে করবেন—বিস্তারিত জানালেন। তিনি অলরেডি গানটির সুর করে রেখেছেন, সেটা আমাকে দিয়ে দিলেন। ছয় দিন সময় চাইলাম তাঁর কাছে। তিন দিন পর চার লাইন লিখে পাঠালাম। তিনি পছন্দও করলেন। পরের লাইনগুলো আর লিখতে পারছিলাম না। বললাম, আমি পারছি না, আপনি চাইলে অন্য কাউকে দিয়ে লেখাতে পারেন। তিনি আমাকে সময় দিলেন, অনেক গান শুনতে দিলেন রেফারেন্স হিসেবে। এভাবে এক-দুই লাইন করে পাঠাতে থাকলাম। ২ ফেব্রুয়ারি বললেন, গান কমপ্লিট। আমাকে শোনালেন। দারুণ একটা অভিজ্ঞতা হলো। ”

অডিও ও চলচ্চিত্রে জাহিদ আকবরের লেখা বেশ কিছু গান জনপ্রিয় হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হাবিব ওয়াহিদের কণ্ঠে ‘ডুব’, ন্যানিসর ‘দুদিকেই বসবাস’, ইমরানের ‘আরাধনা’, আরফিন রুমির ‘প্রিয়তমা’, ‘মন রাখো পাঁজরে’, ‘কিছু কথা আকাশে পাঠাও’, ‘তুমিহীনা’, কাজী শুভর ‘মন পাঁজরে’।

‘বঙ্গবন্ধু’তে জাহিদের লেখা গানটির চিত্রায়ণ এরই মধ্যে হয়েছে। এতে অংশ নিয়েছেন বঙ্গবন্ধুর শৈশবের চরিত্রের অভিনয়শিল্পী দিব্য দাস।

ছবিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করছেন আরিফিন শুভ। এ ছাড়া আছেন নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, চঞ্চল চৌধুরী, তৌকীর আহমেদ, দিলারা জামান, রিয়াজ, সিয়াম আহমেদ, প্রার্থনা ফারদিন দীঘি, জায়েদ খান প্রমুখ।  



সাতদিনের সেরা