kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

শিমুলের কাব্যগ্রন্থ সভ্যতার ময়নাতদন্ত

রংবেরং প্রতিবেদক   

১৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শিমুলের কাব্যগ্রন্থ সভ্যতার ময়নাতদন্ত

সর্বশেষ বইমেলাতেই কিংবদন্তী পাবলিকেশন থেকে প্রকাশিত হওয়ার কথা ছিল অভিনেতা শিমুল খানের প্রথম কাব্যগ্রন্থ ‘সভ্যতার ময়নাতদন্ত—অটোপসি অব সিভিলাইজেশন’। যথাসময়ে পাণ্ডুলিপির কাজ শেষ না হওয়ায় তখন প্রকাশিত হয়নি বইটি। সম্প্রতি কাব্যগ্রন্থটি বাংলা ও ইংরেজিতে প্রকাশ করেছে কিংবদন্তী। নিজের লেখক সত্তা নিয়ে শিমুল খান বলেন, ‘লেখালেখি আমার আত্মার খোরাক। শৈশব থেকেই লেখালেখি করে আসছি। তবে পাঠকের উদ্দেশে বই প্রকাশের কথা কখনো ভাবিনি। আমার কাব্য প্রতিভার প্রতি প্রকাশক অঞ্জন হাসান পবনের বিশেষ অনুরাগ, তাঁর কারণেই প্রথমবারের মতো কাব্যগ্রন্থ প্রকাশের দুঃসাহস দেখাতে পেরেছি। ধন্যবাদ ও ভালোবাসা জানাতে চাই সঞ্চিতা সৃষ্টিকে, আমার চাহিদা অনুযায়ী প্রচ্ছদ অঙ্কনের পাশাপাশি কবিতাগুলোর ইংরেজি অনুবাদও করেছেন তিনি।’

এক মলাটেই বাংলা ও ইংরেজি ভাষায় কাব্যগ্রন্থটির সর্বজনীন সংস্করণ পাওয়া যাচ্ছে। পাওয়া যাচ্ছে রকমারিডটকম-এও। ৩৫০ টাকা মূল্যের বইটি অনলাইনে ২৯% ছাড়ে কেনা যাবে ২৫০ টাকায়।

প্রথম কাব্যগ্রন্থ প্রকাশিত হতে না হতেই শিমুল খান জানালেন, এরই মধ্যে দ্বিতীয় বই লেখার প্রস্তাব পেয়েছেন তিনি। তবে এবার কবিতা নয়, লিখবেন উপন্যাস। সামনের একুশে বইমেলায় উপন্যাসটি প্রকাশ করবে সপ্তর্ষি প্রকাশন।



সাতদিনের সেরা