kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

তারকাময় ভেনিসে এশিয়ার ১

রংবেরং ডেস্ক   

২৮ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তারকাময় ভেনিসে এশিয়ার ১

‘প্যারালাল মাদারস’-এর একটি দৃশ্য

সোমবার ঘোষণা করা হয়েছে ৭৮তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের নির্বাচিত সিনেমার তালিকা। দুনিয়ার সবচেয়ে পুরনো এই চলচ্চিত্র উত্সবের প্রতিযোগিতা বিভাগে লড়বে ২৮টি ছবি। এর মধ্যে রয়েছে স্বাগতিক দেশ ইতালির রেকর্ড পাঁচটি চলচ্চিত্র। এসবের মধ্যে উল্লেখযোগ্য অস্কার, বাফটা, গোল্ডেন গ্লোবজয়ী পরিচালক পাওলো সরেন্তিনোর ‘দ্য হ্যান্ড অব গড’। এবার এশিয়ার একমাত্র প্রতিনিধি ফিলিপাইনের ‘অন দ্য জব ২—দ্য মিসিং ৮’। থ্রিলার ছবিটির পরিচালক একি মাট্টি। এ দুই ছবি ছাড়াও উত্সবের সর্বোচ্চ পুরস্কার সোনার সিংহর জন্য লড়বে নামি স্প্যানিশ পরিচালক পেদ্রো আলমোদোভারের ‘প্যারালাল মাদারস’, প্রথম নারী স্বর্ণপাম জয়ী জেন ক্যাম্পিয়নের ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’, বিখ্যাত চিলিয়ান পরিচালক পাবলো লরিয়ানের ‘স্পেন্সার’ ইত্যাদি। সমালোচকদের মতে, পুরস্কারের অন্যতম দাবিদার মেক্সিকোর ‘সানডাউন’ও। পরিচালক মাইকেল ফ্রাংকোর আগের ছবি ‘নিউ অর্ডার’ গেল বছর এই ভেনিসেই গ্র্যান্ড জুরি পুরস্কার জেতে।

এবার উত্সব হতে যাচ্ছে স্মরণকালের সবচেয়ে তারকাবহুল। কারণ প্রতিযোগিতা বিভাগে ঠাঁই পাওয়া ছবির তারকাদের মধ্যে আছেন পেনেলোপি ক্রুজ, ক্রিস্টেন স্টুয়ার্ট, বেনেডিক্ট কম্বারবাচ, ক্রিস্টেন ডানস্ট, আন্তোনিও বান্দেরাস প্রমুখ। এর মধ্যে পেনেলোপি রয়েছেন দুই ছবিতে [প্যারালাল মাদারস ও অফিশিয়াল কম্পিটিশন]। ক্রিস্টেন স্টুয়ার্টকে দেখা যাবে বহুল আলোচিত প্রিন্সেস ডায়ানার বায়োপিক ‘স্পেন্সার’-এ। এ ছাড়া আউট অব কম্পিটিশনে রয়েছে রিডলি স্কটের ‘দ্য লাস্ট ডুয়াল’, যেখানে ছবিতে আছেন বেন অ্যাফ্লেক, ম্যাট ডেমন, অ্যাডাম ড্রাইভার, জুডি কোমার প্রমুখ।
এবারের ভেনিসে ‘হরাইজন’ বিভাগে নির্বাচিত হয়েছে ওপার বাংলার পরিচালক আদিত্য বিক্রম সেনগুপ্তর ‘ওয়ান্স আপন আ টাইম ইন ক্যালকাটা’। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত পরিচালকের এই তৃতীয় ছবিতে আছেন শ্রীলেখা মিত্র ও সত্রাজিৎ সরকার। ৭৮তম ভেনিসের প্রধান জুরি দক্ষিণ কোরিয়ার অস্কারজয়ী পরিচালক বং জুন-হো।  উত্সব হবে ১ থেকে ১১ সেপ্টেম্বর।

সূত্র : এএফপি, হলিউড রিপোর্টার

 



সাতদিনের সেরা