kalerkantho

শনিবার । ৩ আশ্বিন ১৪২৮। ১৮ সেপ্টেম্বর ২০২১। ১০ সফর ১৪৪৩

ইত্যাদি এবার মেট্রো রেলে

রংবেরং প্রতিবেদক   

২৬ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইত্যাদি এবার মেট্রো রেলে

হানিফ সংকেত ও সাবিনা ইয়াসমিন

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র নতুন পর্ব ধারণ করা হয়েছে ঢাকার উত্তরার দিয়াবাড়ীতে অবস্থিত দেশের প্রথম বৈদ্যুতিক মেট্রো রেল লাইন-৬-এর ডিপোতে। ১৬ জুলাই মেট্রো রেলের বিশাল ওয়ার্কশপে ধারণ করা হয় এই পর্বটি। করোনার কারণে এবারই প্রথম আমন্ত্রিত দর্শক ছাড়াই হলো দৃশ্য ধারণ।

এবারের ‘ইত্যাদি’তে থাকবে দুটি গান। প্রথমটি দেশাত্মবোধক। মোহাম্মদ রফিকউজ্জামানের কথা ও মনোয়ার হোসেন টুটুলের সুরে গেয়েছেন সাবিনা ইয়াসমিন। আরেকটি গেয়েছেন সম্প্রতি ভাইরাল হওয়া ‘নয়া দামান’ গায়িকা তসিবা। ‘নয়া দামান’ গানটির ইতিহাস তুলে ধরার পাশাপাশি মঞ্চে আমন্ত্রণ জানানো হয়েছে সেই চিকিৎসকদের, যাঁদের নৃত্যে গানটি ভাইরাল হয়েছিল। পাশাপাশি সংগৃহীত কথা ও সুরে তসিবা গেয়েছেন নতুন আরেকটি গান।  বেশ কয়েকটি তথ্য ও শিক্ষামূলক প্রতিবেদনের মধ্যে রয়েছে মেট্রো ট্রেনের ইতিহাস। বিদেশি প্রতিবেদনে দেখানো হবে গ্রিসে ধারণকৃত অলিম্পিক স্টেডিয়ামের প্রায় তিন হাজার বছরের পুরনো ও বর্তমান ইতিহাস।

আমন্ত্রিত দর্শক না থাকার পরও করা হয়েছে ইত্যাদির নিয়মিত দর্শক পর্ব। কিন্তু কিভাবে? সেটা জানাতে চায়নি ফাগুন অডিও ভিশন। ‘মামা-ভাগ্নে’র মামা অভিনেতা আব্দুল কাদেরের মৃত্যুর পর ভাগ্নে আফজাল শরীফকে নতুন ভূমিকায় পাওয়া যাবে এবারের পর্বে। সরস ও তীক্ষ নাট্যাংশে এবার দেখা যাবে পাত্রী দেখার একাল-সেকাল, কৌশলী স্বামীর কৌশল, প্রশ্ন আছে উত্তর নেই, শিশু মনস্তত্ত্বে প্রযুক্তির প্রভাব, সেলফাইটিস, নাটকের নাম নিয়ে নোংরামি ও প্রযুক্তিমুক্ত পরিবেশ।

নতুন এই পর্বটি প্রচারিত হবে ৩০ জুলাই রাত ৮টার বাংলা সংবাদের পর, একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে। ‘ইত্যাদি’র রচনা, পরিচালনা ও উপস্থাপনায় যথারীতি হানিফ সংকেত।



সাতদিনের সেরা