kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

হাইতিতে নীল মুকুট

রংবেরং প্রতিবেদক   

২৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাইতিতে নীল মুকুট

কামার আহমাদ সাইমন ও সারা আফরিন

কামার আহমাদ সাইমনের ‘নীল মুকুট’ ছবির ৬৫ শতাংশ শুটিং হয়েছে ক্যারিবিয়ান দীপপুঞ্জের স্বাধীন দেশ হাইতিতে। দুই বছর অপেক্ষার পরও ছবির ক্রুরা ভিসা না পাওয়ায় শেষ পর্যন্ত সাইমন ও সারা আফরিন নিজেরাই ক্যামেরা চালানোসহ অন্যান্য টেকনিক্যাল কাজ করেছেন। সাইমন বলেন, ‘বাংলাদেশ থেকে হাইতি যেতে হলে আগে নিউ ইয়র্ক হয়ে যেতে হয়। সে জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা থাকাটা আবশ্যক। আমার এবং প্রযোজক সারা আফরিনের ভিসা থাকলেও অন্য ক্রুদের ছিল না। এর মধ্যে একটা দল আগে থেকেই হাইতিতে অপেক্ষায় ছিল। তাই সিদ্ধান্ত নিয়েছিলাম আমি আর সারা হাইতিতে যাব। দুজনেই ক্যামেরার পেছনের সব কাজ করব। সেটাই হয়েছে। ক্যামেরা চালানোর পাশাপাশি আমি লাইট, সেট তৈরি করেছি, সাউন্ডের দায়িত্বে ছিল সারা।’

গত বছর ২৭ মার্চ ছবিটি সিনেমা হলে মুক্তি পাওয়ার কথা থাকলেও করোনার কারণে সম্ভব হয়নি। অবশেষে ওটিটিতে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন পরিচালক-প্রযোজক। দেশীয় ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে সামনের মাসেই ‘নীল মুকুট’ মুক্তি পাবে বলে জানান সাইমন।

‘শুনতে কি পাও!’ প্রামাণ্যচিত্র দিয়ে পরিচালনায় আসেন সাইমন। জাতীয় চলচ্চিত্র পুরস্কারের পাশাপাশি বিদেশেও অনেক পুরস্কার অর্জন করেছেন তিনি। মুম্বাই চলচ্চিত্র উৎসবে চিত্রগ্রাহক হিসেবেও পুরস্কৃত হয়েছেন তিনি। নির্মাতার আরেক ছবি ‘শিকলবাহা’ও আছে মুক্তির অপেক্ষায়।



সাতদিনের সেরা