kalerkantho

শুক্রবার । ২২ শ্রাবণ ১৪২৮। ৬ আগস্ট ২০২১। ২৬ জিলহজ ১৪৪২

ভালো প্রস্তুতি ছাড়াই লগান

রংবেরং ডেস্ক   

১৬ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভালো প্রস্তুতি ছাড়াই লগান

‘মিস্টার পারফেকশনিস্ট’ হিসেবেই পরিচিতি আমির খানের। পর্দায় নিজের চরিত্র ফুটিয়ে তুলতে হেন কাজ নেই করেন না তিনি। ‘লগান’, ‘পিকে’ থেকে ‘দঙ্গল’—প্রতিটি ছবির চরিত্রই দাগ কেটে আছে মানুষের মনে। তবে আশ্চর্য হলেও সত্য ‘লগান’-এর আগে তেমন কোনো প্রস্তুতিই নিতে পারেননি অভিনেতা! গতকাল ছবিটি মুক্তির ২০ বছর পূর্ণ হয়েছে। এ উপলক্ষে স্মৃতিচারণা করতে গিয়ে আমির বলেন, “সব ছবি করার আগে আমি যথেষ্ট প্রস্তুতি নিই। ‘পিকে’তে ভোজপুরি ভাষা বলতে হয়েছে, ‘দঙ্গল’-এ হরিয়ানি উচ্চারণে। প্রতিটি ছবির আগেই প্রস্তুতির জন্য তিন থেকে চার মাস সময় ছিল। কিন্তু ‘লগান’ করতে হয়েছিল তেমন কোনো প্রস্তুতি ছাড়াই। শুটিংয়ের আগের রাতেই কেবল সাধ্যমতো প্রস্তুতি নিয়েছি, যা মোটেও যথেষ্ট ছিল না।”

দুই দশক আগে ‘লগান’ দিয়েই প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করেন আমির। মূলত প্রযোজনার কাজে মনোযোগ দিতে গিয়েই অভিনয়ের প্রস্তুতিতে সময় দিতে পারেননি অভিনেতা। ‘অবশ্যই এটা [প্রযোজনা] প্রভাব ফেলেছে। সম্ভবত আমার ক্যারিয়ারে সবচেয়ে কম প্রস্তুতি নিয়ে করা চরিত্র ছিল সেটি,’ বলেন আমির।

অভিনেতা যতই প্রস্তুতির ঘাটতির কথা বলুন, মুক্তির পর ছবিটি ব্যাপকভাবে প্রশংসিত হয়। ‘ভুবন’ চরিত্রে আমিরের অভিনয়ের কথা ফেরে মানুষের মুখে মুখে। ভারতের ইতিহাসের তৃতীয় ছবি হিসেবে ‘লগান’ মনোনীত হয় অস্কারে।

সূত্র : হিন্দুস্তান টাইমস



সাতদিনের সেরা