kalerkantho

সোমবার । ৩ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৭ মে ২০২১। ০৪ শাওয়াল ১৪৪

শোবিজে করোনা

১৯ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শোবিজে করোনা

চলে গেলেন এস এম মহসীনও

করোনায় চলে যাওয়াদের মিছিলে যোগ হলো অভিনেতা এস এম মহসীনের নামও। গতকাল সকাল ৯টায় রাজধানীর বারডেম হাসপাতালে মৃত্যু হয় মঞ্চ, টিভি ও চলচ্চিত্রের এই অভিনেতার। তাঁর ছেলে রাশিক মহসীন তন্ময় সংবাদমাধ্যমকে জানান, ৭৩ বছর বয়সী অভিনেতার ফুসফুসের ৭০ শতাংশ সংক্রমিত হয়েছিল। মহসীন ৪ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে হলি ফ্যামিলি হাসপতালে ভর্তি হন। অবস্থার অবনতি হলে নেওয়া হয় ইমপালস হাসপাতালে। কিছুদিন হাসপাতালটির নিবিড় পরিচর্যা কেন্দ্রে থাকার পর তাঁকে বারডেম হাসপাতালে স্থানান্তর করা হয়। অবস্থার অবনতি হলে তাঁকে প্লাজমা থেরাপিও দেওয়া হয়; কিন্তু কিছুতেই কাজ হয়নি।

টাঙ্গাইলে জন্ম নেওয়া মহসীন বাংলা ও সাংবাদিকতায় স্নাতকোত্তর শেষ করে অভিনয়ে যুক্ত হন। মঞ্চে তাঁর উল্লেখযোগ্য নাটক মুনীর চৌধুরীর ‘কবর’ ও ‘চিঠি’। এ ছাড়া ‘রক্তে ভেজা’, ‘সুবচন নির্বাসনে’, ‘চুপ আদালত চলছে’-এর মতো জনপ্রিয় নাটকেও অভিনয় করেন। ‘মহর আলী’, ‘গরম ভাত অথবা নিছক ভূতের গল্প’ ও ‘সাকিন সারিসুরি’ তাঁর উল্লেখযোগ্য টিভি নাটক। ছিলেন জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র নিয়মিত মুখ। মহসীন রেডিওতেও ‘পদক্ষেপ’সহ কয়েকটি নাটক করেছেন। শেষের দিকে কাজ করেছেন চলচ্চিত্রেও। সব শেষে গেল মাসে পাবনায় ওয়াজেদ আলী সুমনের ‘অন্তরাত্মা’ ছবিতে অভিনয় করেছেন। এই ছবি শেষ করে ঢাকায় ফেরার পরেই অসুস্থ হয়ে পড়েন তিনি।

মহসীন ছিলেন গুরুত্বপূর্ণ নাট্যব্যক্তিত্ব। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যকলা অনুষদের সদস্য ছিলেন। জাতীয় থিয়েটারের প্রথম প্রকল্প পরিচালক ছিলেন তিনি। শিল্পকলা একাডেমির ভারপ্রাপ্ত পরিচালকের দায়িত্বও পালন করেছেন। নাটকে অবদানের জন্য ২০২০ সালে পেয়েছিলেন একুশে পদক।

প্রয়াত শফিউজ্জামান খান লোদী

মারা গেলেন চলচ্চিত্র গবেষক, সাংবাদিক ও উপস্থাপক শফিউজ্জামান খান লোদী। করোনায় আক্রান্ত হয়ে কিছুদিন আগে কুর্মিটোলা হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অবস্থার অবনতি হলে তাঁকে নেওয়া হয় জাপান ইস্ট ওয়েস্ট মেডিক্যালের আইসিইউতে। সেখানে চার দিন চিকিৎসাধীন থাকার পর গতকাল সকাল সাড়ে ১১টায় তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। চ্যানেল আইয়ে টানা ১৮ বছর ধরে চলচ্চিত্রবিষয়ক অনুষ্ঠান ‘আমার ছবি’ উপস্থাপনা করেন তিনি।