kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

অবেলায় তাঁর চলে যাওয়া সত্যিই বেদনার

গতকাল ভোরে করোনা কেড়ে নিল রবীন্দ্রসংগীত শিল্পী মিতা হককে। তাঁর মৃত্যুতে তাত্ক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছেন রবীন্দ্রসংগীতের আরেক জনপ্রিয় শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা

১২ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অবেলায় তাঁর চলে যাওয়া সত্যিই বেদনার

রেজওয়ানা চৌধুরী বন্যা

ভোরেই খবরটা পেলাম। মনটা এমন খারাপ হলো বলে বোঝাতে পারব না। সংগীতে আমাদের পথচলা প্রায় একসঙ্গেই। হঠাৎ করেই সেটা থেমে গেল! তাঁর এভাবে চলে যাওয়াটা খুবই দুঃখজনক। আর মেনে নেওয়া কষ্টকর। তাঁর চলে যাওয়াটা এমন একটা সময়ে যে শেষ দেখা পাওয়ারও সুযোগ নেই। আমাদের দুজনের পড়াশোনা একই জায়গায়, শান্তিনিকেতনে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর দুজনেরই প্রিয়। মিতাকে আমি প্রথমে চিনতাম ওয়াহিদ ভাইয়ের (ওয়াহিদুল হক) মেয়ে (ভাতিজি) হিসেবে। শান্তিনিকেতন থেকে পড়াশোনা শেষে দেশে ফিরে এলাম দুজনই। ব্যস্ত হয়ে গেলাম রবীন্দ্রসংগীতে। সাংগঠনিকভাবে তিনি রবীন্দ্রনাথকে নিয়ে কাজ করে চললেন। তখনই আমাদের যোগাযোগটা একটু কমে গেল। কারণ ছায়ানট ও রবীন্দ্র সম্মিলন পরিষদ নিয়ে কাজ করছিলেন মিতা, আমি গান ও পরবর্তী সময়ে ‘সুরের ধারা’ নিয়ে ব্যস্ত হলাম।

তবে বহু অনুষ্ঠানে আমরা একমঞ্চে গেয়েছি। চার বছর আগে ‘চ্যানেল আই রবীন্দ্রমেলা’য় তাঁকে আজীবন সম্মাননা দেওয়া হয়। সেখানে মঞ্চে আমিও ছিলাম। আজীবন সম্মান জানানোর মতোই কাজ করে গেছেন তিনি। এই অবেলায় তাঁর চলে যাওয়া সত্যিই বেদনার।