kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

সংস্কৃতি অঙ্গনে এমন মানুষ বিরল

৮ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সংস্কৃতি অঙ্গনে এমন মানুষ বিরল

ইন্দ্রমোহন রাজবংশী [১৯৪৬-২০২১]

করোনার কাছে পরাজিত হয়ে গতকাল না ফেরার দেশে চলে গেলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী। লোকগানের এই শিল্পীকে স্মরণ করেছেন বন্ধু ও সহকর্মী ফকির আলমগীর

ইন্দ্রমোহন রাজবংশী আমার বন্ধু। তাঁর মৃত্যুতে খুবই ঘনিষ্ঠ একজন সঙ্গীকে হারালাম। অসাধারণ শিল্পী ছিলেন তিনি। জীবদ্দশায় অগণিত লোকগান গেয়েছেন। তিনি একজন মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী। অথচ অসুস্থ হওয়ার পর রাষ্ট্র কিংবা সংস্কৃতি অঙ্গন ন্যূনতম খবর নিয়েছে তাঁর? কেউ কিছুই করেনি। মৃত্যুর আগে তাঁকে ছুটতে হয়েছে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে। এমন একজন শিল্পীর শেষযাত্রায় এগুলো খুব আফসোসের। কয়েক দিন আগে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের আরেক শিল্পী নমিতা ঘোষ মারা গেলেন, সরকার আনুষ্ঠানিক শোক জানাল। কিন্তু এমন কণ্ঠযোদ্ধার জন্য সংস্কৃতি অঙ্গনের কি কিছুই করার ছিল না?

ভাওয়াইয়া, ভাটিয়ালি, জারি, সারি, মুর্শিদিসহ বিভিন্ন ধরনের লোকগান গাইতেন ইন্দ্রমোহন। সরকারি সংগীত কলেজের লোকসংগীত বিভাগের প্রধান হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন। বাংলাদেশ লোকসংগীত পরিষদের প্রতিষ্ঠাতাও তিনি। দেশের বিভিন্ন অঞ্চল থেকে লোকগান সংগ্রহ করতেন তিনি। এমন মানুষ সংস্কৃতি অঙ্গনে বিরল।

১ এপ্রিল বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের উদ্বোধনী আসরের রিহার্সালের সময় মাথা ঘুরে পড়ে যান ইন্দ্রমোহন রাজবংশী। সেই থেকেই তিনি অসুস্থ। অবশেষে আমাদের ছেড়ে চলেই গেলেন। তাঁকে হারানোর ক্ষতি পূরণ হবে না।

মন্তব্য



সাতদিনের সেরা