kalerkantho

বৃহস্পতিবার । ৭ মাঘ ১৪২৭। ২১ জানুয়ারি ২০২১। ৭ জমাদিউস সানি ১৪৪২

বঙ্গবন্ধুর বায়োপিকে যোগ বিয়োগ

রংবেরং প্রতিবেদক   

১৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বঙ্গবন্ধুর বায়োপিকে যোগ বিয়োগ

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় শ্যাম বেনেগাল নির্মাণ করছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘বঙ্গবন্ধু’। ২৫ জানুয়ারি ভারতের মুম্বাইয়ে শুরু হবে ছবিটির শুটিং। এর আগে ১২ জানুয়ারি সন্ধ্যায় ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এক অনুষ্ঠানে ছবির শিল্পী ও কলাকুশলীদের পরিচয় করিয়ে দেওয়া হয়। তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভীসহ বিশিষ্টজনরা সেখানে উপস্থিত ছিলেন। সেদিন জানানো হয়, বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমানের চরিত্রে ছবিতে অভিনয় করবেন চঞ্চল চৌধুরী। জাতীয় পুরস্কার পাওয়া এই অভিনেতা জানালেন, প্রায় এক মাস আগে থেকে এই ছবিতে অভিনয়ের বিষয়ে তাঁর সঙ্গে আলোচনা হয়। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে সেটা জানানো হলো। একই চরিত্রে অভিনয় করবেন অভিনেতা খায়রুল আলম সবুজও।

চঞ্চল বলেন, ‘বঙ্গুবন্ধুর পিতা শেখ লুৎফর রহমানের ৪৫-৬৫ বছরের সময়টা আমি করব। বঙ্গবন্ধুকে নিয়ে এত বড় কাজ আগে হয়নি। এর সঙ্গে থাকা মানে ইতিহাসের অংশ হয়ে থাকা। এখানে কাজ করার সুযোগ পেয়ে আমি আবেগাপ্লুত।’

এদিকে শ্যাম বেনেগালের ‘বঙ্গবন্ধু’তে শেখ কামালের চরিত্রে থাকছেন না অভিনেতা রওনক হাসান।

মঙ্গলবার সন্ধ্যায় ফেসবুকে নিজেই জানান সেই তথ্য। অভিনেতা লেখেন, ‘একাধিক অডিশন, অতঃপর নির্বাচিত হওয়ার ঘোষণা, পোশাকের মাপ দেওয়া, শিল্পী সম্মানী নির্ধারণ করা, শুটিং শিডিউল নির্ধারণ করার পর চুক্তি স্বাক্ষরের দিন আমি যখন মাঝপথে রাস্তায় তখন কর্তৃপক্ষ আমার চেয়ে বেটার অপশন খুঁজে পেয়েছে। সুতরাং আমি এখন আর এই বায়োপিকের সঙ্গে কোনো প্রকার যুক্ত নই।’ তবে এখানে রওনকের বদলি কে হবেন, সে বিষয়ে রওনক কিছুই জানেন না। কোনো তথ্য জানাতে আপাতত অস্বীকৃতি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গতকাল মুঠোফোনে রওনক বলেন, ‘না চাইতেই যখন সুযোগ পেয়েছিলাম, তখনই মনে খটকা লেগেছিল। অভিনয় ক্যারিয়ারে কখনোই সহজে কিছু পাইনি আমি। অতীতেও এমন পেয়েও না পাওয়ার অনেক অভিজ্ঞতা আমার হয়েছে। এখন আর এসবে মন খারাপ হয় না। আমি এই ছবির সাফল্য কামনা করি।’

১৯ জানুয়ারি ছবির শিল্পীদের একাংশ ভারতে যাবেন। তালিকায় আছেন আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, দীঘি, হিমি, সাবিলা নূর, শহীদুল আলম সাচ্চুসহ শতাধিক শিল্পী।

মন্তব্য



সাতদিনের সেরা