kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

৬৩তম গ্র্যামি মনোনয়ন

শীর্ষে বিয়ন্সে, বিটিএসের ইতিহাস

রংবেরং ডেস্ক   

২৬ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শীর্ষে বিয়ন্সে, বিটিএসের ইতিহাস

ঘোষণা করা হয়েছে ৬৩তম গ্র্যামি অ্যাওয়ার্ডসের মনোনয়ন। ২৪ নভেম্বর ভার্চুয়ালি ঘোষিত মনোনয়নে জায়গা পেয়েছেন পরিচিত প্রায় সব শিল্পীই। ৯টি মনোনয়ন নিয়ে শীর্ষে আছেন বিয়ন্সে নোলস। এর মধ্যে আছে ‘রেকর্ড অব দ্য ইয়ার’, ‘সং অব দ্য ইয়ার’-এর মতো গুরুত্বপূর্ণ ক্যাটাগরির মনোনয়ন। এ বছর তো বটেই, গেল চার বছরেও কোনো অ্যালবাম মুক্তি পায়নি গায়িকার, তার পরও গ্র্যামি মনোনয়নে তাঁর রাজত্ব মূলত ‘ব্ল্যাক প্যারেড’ সিঙ্গল দিয়ে। এ বছরের মাঝামাঝি যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর শুরু হয় বর্ণবাদবিরোধী বিক্ষোভ। তখনই বিয়ন্সে ‘কালো’দের জয়গান গেয়ে এই সিঙ্গল মুক্তি দেন, যা রাতারাতি মানুষের মনে জায়গা করে নেয়। এবারের ৯টি নিয়ে সংগীতের সবচেয়ে বড় পুরস্কারের আসরে বিয়ন্সের মোট মনোনয়নসংখ্যা দাঁড়াল ৭৯-তে, যা গায়িকাদের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২৪ বার গ্র্যামি জিতেছেন বিয়ন্সে।

বিয়ন্সের মতো খানিকটা অনুমিতভাবেই এবার ‘বেস্ট পপ ডুয়ো/গ্রুপ পারফরম্যান্স’ ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে হালের আলোচিত ব্যান্ড ‘বিটিএস’। গ্র্যামিতে মনোনয়ন পাওয়া তারাই প্রথম কোরীয় ব্যান্ড। বিটিএস মনোনয়ন পেয়েছে আগস্টে মুক্তি পাওয়া তাদের প্রথম পূর্ণাঙ্গ ইংরেজি সিঙ্গল ‘ডায়নামাইট’-এর কল্যাণে। বিটিএস মনোনয়ন পেলেও আশ্চর্যভাবে বাদ পড়েছে আরেক কোরীয় ব্যান্ড ‘ব্ল্যাকপিংক’। লেডি গাগা, ডুয়া লিপা, কার্ডি বির মতো জনপ্রিয় গায়িকার সঙ্গে কাজ করে মেয়েদের ব্যান্ডটি হালে ব্যাপক পরিচিতি পেয়েছে। কিন্তু আশ্চর্যভাবে ‘সেরা নবাগত’ ক্যাটাগরিতে তাদের জায়গাই হয়নি! এমন আরেকটি অবাক করা ঘটনা ঘটেছে কানাডীয় র‌্যাপার দ্য উইকেন্ডের ক্ষেত্রেও। মার্চে মুক্তি পেয়েছে তাঁর চতুর্থ স্টুডিও অ্যালবাম ‘আফটার আওয়ারস’। কিন্তু এ জন্য মোটে একটি মনোনয়ন পেয়েছেন তিনি, যা নিয়ে সামাজিক মাধ্যমে নিজের ক্ষোভ উগরে দিয়েছেন ৩০ বছর বয়সী গায়ক, ‘গ্র্যামি এবারও দুর্নীতিমুক্ত হলো না।’

বছরের অন্য তিন আলোচিত শিল্পী টেইলর সুইফট, ডুয়া লিপা ও রোডি রিচ—প্রত্যেকেই পেয়েছেন ছয়টি মনোনয়ন। এ ছাড়া জাস্টিন বিবার এবং গেলবার গ্র্যামিতে সবচেয়ে বেশি পুরস্কার জেতা বিলি আইলিশ পেয়েছেন চারটি করে মনোনয়ন। 

গ্র্যামির আরেক উল্লেখযোগ্য দিক প্রয়াত কানাডীয় গায়ক লিওনার্দ কোহেনের মনোনয়ন। কোহেন ২০১৬ সালে মারা গেলেও তাঁর শেষ অ্যালবাম ‘থ্যাংকস ফর দ্য ডান্স’ মুক্তি পায় গেল বছরের ২২ নভেম্বর। এই অ্যালবামের জন্যই ‘বেস্ট ফোক অ্যালবাম’ ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন কোহেন।

৬৩তম গ্র্যামি দেওয়া হবে ২০২১ সালের ৩১ জানুয়ারি।

সূত্র : এএফপি

মন্তব্য



সাতদিনের সেরা