kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

স্বাস্থ্যবিধি মেনে

এবারের ইত্যাদি রাজশাহীতে

রংবেরং প্রতিবেদক   

২৭ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এবারের ইত্যাদি রাজশাহীতে

তিন দশকেরও বেশি সময় ধরে টেলিভিশনের জনপ্রিয় ম্যাগাজিন ‘ইত্যাদি’। অনুষ্ঠানটির নতুন পর্ব বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে বৃহস্পতিবার রাত ৮টার সংবাদের পর। ১৪ অক্টোবর এবারের পর্বটি ধারণ করা হয়েছে রাজশাহীর সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমিতে। সাধারণত ‘ইত্যাদি’র শুটিং হয় স্থানীয়দের উপচেপড়া ভিড়ের মধ্যেই। তবে করোনার কারণে এবার ছিল ব্যতিক্রম। স্বাস্থ্যবিধি মেনে সীমিত সংখ্যক দর্শক নিয়ে ধারণ করা হয় এবারের পর্ব।

এবারের ইত্যাদিতে রাজশাহী ও বাংলাদেশ পুলিশ একাডেমির ইতিহাস, ঐতিহ্য, পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর ওপর রয়েছে দুটি তথ্যভিত্তিক প্রতিবেদন। রয়েছে রাজশাহীর সীমান্ত ঘেঁষা বাংলাদেশের ছোট্ট গ্রাম চর-খিদিরপুরের ভাঙনকবলিত মানুষের দুঃখ-দুর্দশা নিয়ে একটি মানবিক প্রতিবেদন। বাংলাদেশে প্রায় বিলুপ্তির পথে শকুন, এই প্রাণীর সংরক্ষণে কাজ করা একদল স্বেচ্ছাসেবকের ওপর রয়েছে অনুসন্ধানী প্রতিবেদন। এ ছাড়া রয়েছে বগুড়ার জাহিদুল ইসলামের স্বেচ্ছাশ্রমে সেতু নির্মাণের ওপর প্রতিবেদন। থাকবে ডা. শামসুদ্দিন ও মেহেরুন্নেসা দম্পতি প্রতিষ্ঠিত রাজশাহীর বাঘা উপজেলায় অবস্থিত একটি শিশু সদনের ওপর প্রতিবেদন। বিদেশি প্রতিবেদন পর্বে থাকবে গ্রিসের রাজধানী এথেন্স এবং গ্রিসের ইভজোন্স সেনাদলের ওপর একটি সচিত্র প্রতিবেদন।

রাজশাহী ও বাংলাদেশ পুলিশ একাডেমিকে নিয়ে রচিত একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন দেড় শতাধিক পুলিশ সদস্য। গানটিতে কণ্ঠ দিয়েছেন কমল, রিয়াদ ও তানজিনা রুমা। নৃত্য পরিচালনায় মনিরুল ইসলাম মুকুল। গানের কথা লিখেছেন মনিরুজ্জামান পলাশ, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজনে মেহেদী।

নিয়মিত পর্বসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস ও তীক্ষ নাট্যাংশ। এবারের নাট্যাংশের বিষয় প্রযুক্তির যুক্তিহীন ব্যবহার ও এর কুফল, স্বভাবে মানসিক চাপের প্রভাব, টক শোর টকার নিয়ে টনক নড়া, আনফেয়ার দেওয়া-নেওয়ার ব্যাপারেও এখন এক্সট্রা কেয়ার, সংস্কৃতির বিকৃতি ও একজন সচেতন ডিরেক্টর এবং কমিটি নিয়ে কোলাহল। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনায় যথারীতি হানিফ সংকেত। নির্মাণে ফাগুন অডিও ভিশন।

মন্তব্য



সাতদিনের সেরা