kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

পরী হবেন প্রীতিলতা

রংবেরং প্রতিবেদক   

২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পরী হবেন প্রীতিলতা

গতকাল ছিল ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতি দিবস। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণ শেষে গুলিবিদ্ধ হন। ধরা পড়ার আগে পটাসিয়াম সায়ানাইড খেয়ে আত্মাহুতি দেন ২১ বছর বয়সী প্রীতিলতা। ইতিহাসের বিপ্লবী এই নারীকে নিয়ে ঢালিউডে নির্মিত হতে যাচ্ছে দুটি চলচ্চিত্র—রাশিদ পলাশের ‘প্রীতিলতা’ ও প্রদীপ ঘোষের ‘ভালোবাসা প্রীতিলতা’। প্রথমটির আনুষ্ঠানিক ঘোষণা এসেছিল ২০১৬ সালে। পরেরটি ২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদান পেয়েছে। গতকাল প্রীতিলতার আত্মাহুতি দিবসে আনুষ্ঠানিকভাবে দুটি ছবিরই নতুন তথ্য জানানো হয়।

গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে ‘প্রীতিলতা’য় নামভূমিকায় অভিনয় করবেন পরীমণি। ১ নভেম্বর থেকে ছবিটির শুটিং। ঢাকা, চট্টগ্রাম এবং কলকাতায় ছবিটির শুটিংয়ের পরিকল্পনা করা হয়েছে। পরীমণিকে ছবিতে নেওয়ার বিষয়ে রাশিদ পলাশ বলেন, ‘প্রীতিলতার চরিত্রে পরীমণিকেই উপযুক্ত মনে হয়েছে আমাদের। দীর্ঘদিন ধরেই চরিত্রটি নিয়ে আলাপ চলছিল পরীর সঙ্গে। গতকাল আনুষ্ঠানিক চুক্তি হলো।’ 

চার বছর আগে ঘোষণা দেওয়ার পরও কেন শুটিংয়ে যেতে দেরি হলো সে বিষয়ে কৈফিয়ত দিলেন চিত্রনাট্যকার গোলাম রাব্বানী, “এটা একটা ঐতিহাসিক চরিত্র, গবেষণায় তাই একটু বেশিই সময় দিতে হয়েছে। চেষ্টা করছি প্রীতিলতাকে আমাদের ‘সুপারহিরো’ হিসেবে গড়ে তুলতে। আমার বিশ্বাস, পরী এ কাজটা ভালোই পারবে।”

পর্দায় প্রীতিলতা হতে উন্মুখ পরীমণিও। উচ্ছ্বাস প্রকাশ করে অভিনেত্রী বলেন, ‘পরিচালক ও চিত্রনাট্যকার আমার ওপর ভরসা করেছেন, তার প্রতিদান দিতে আমি প্রস্তুত।’

এদিকে গতকালই মহরত হয় সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে প্রদীপ ঘোষের ছবিটির। ‘রংবেরং’-এর পাঠকরা এরই মধ্যে জেনেছেন, ছবিটিতে প্রীতিলতার চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা।

মন্তব্য



সাতদিনের সেরা