kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

করোনার কবলে বিনোদন দুনিয়া

করোনার কবলে সারা বিশ্ব, প্রভাব পড়েছে বিনোদনজগতেও। সর্বশেষ খবর নিয়ে এই প্রতিবেদন

৩০ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



করোনার কবলে বিনোদন দুনিয়া

কাজী হায়াৎ ও কাজী মারুফ

বাবার হ্যাঁ, ছেলের না

যুক্তরাষ্ট্রে অবস্থানরত অভিনেতা কাজী মারুফ ও তাঁর স্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে ২৮ মার্চ রাতে গণমাধ্যমকে জানান তাঁর বাবা পরিচালক কাজী হায়াত। খবরটি প্রকাশের পরপরই প্রতিবাদ জানান মারুফ। তিনি বলেন, ‘আমার স্ত্রীর জ্বর ১০২ ডিগ্রি। কিন্তু এর সঙ্গে করোনার কোনো লক্ষণ নেই। আমার তো করোনা হওয়ার প্রশ্নই ওঠে না। আমি গণমাধ্যমের কাছে অনুরোধ করব, আমার বক্তব্য সঠিকভাবে যেন তুলে ধরা হয়।’ গতকাল সকালে যুক্তরাষ্ট্র থেকে নিজের ফেসবুকে একটি পোস্ট দেন মারুফ। সেই পোস্টেও তাঁদের করোনা হয়নি জানিয়ে নানা যুক্তি তুলে ধরেন। অবশ্য তাঁর বাবা করোনা হওয়ার যে তথ্য দিয়েছেন সে বিষয়ে মারুফ কিছু বলতে চাননি।

 

চিরকুট ব্যান্ডের সদস্যরা

শ্রোতাদের ঘরে থাকার আহ্বান

ব্যান্ডের ১৮ বছর পূর্তি উপলক্ষে এ বছর ১৮টি গান প্রকাশ করার কথা ছিল ‘চিরকুট’-এর। চূড়ান্ত ছিল দেশ-বিদেশের অনেক কনসার্ট। কিন্তু করোনাভাইরাসের কারণে সব পরিকল্পনাই ভেস্তে যাচ্ছে। এ নিয়ে বেশ আফসোস ব্যান্ডের সদস্যদের। তারপরও এমন অবস্থায় শ্রোতাদের ঘরে থাকার আহ্বান জানিয়েছে ‘চিরকুট’। ২৮ মার্চ নিজেদের ফেসবুক পেজে তারা জানায়, ‘আজ এই মুহূর্ত আমাদের প্রধান লড়াই বেঁচে থাকার লড়াই, নিজেদের সুস্থ রাখার লড়াই। পৃথিবীকে সারিয়ে তোলার লড়াই। সেই লড়াইয়ে কথায়, সুরে যতটুকু সম্ভব মানুষকে সাহস জোগানোই আমাদের আপাতত একমাত্র লক্ষ্য। ১৮-র উদ্‌যাপন না হয় পরেও করা যাবে। আমাদের বিশ্বাস, নিশ্চয়ই দ্রুত এ অন্ধকার কেটে যাবে। আমরা আবার মুখরিত হব প্রাণের উচ্ছ্বাসে। তত দিনে আসুন সচেতন হই। সবাই ঘরে থাকি, সাবধান থাকি, সুস্থ থাকি।’

 

অসচ্ছল শিল্পীদের ১০ লাখ টাকা দিচ্ছে শিল্পী সমিতি

অনেক দিন ধরেই চলছে না শুটিং। বিপাকে আছেন অনেকেই। এরই মধ্যে অসচ্ছল চলচ্চিত্রশিল্পীদের একটি তালিকা করা হয়েছে। তাঁদের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের পাশাপাশি দেওয়া হচ্ছে নগদ অর্থ। সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, ‘আমরা সব সময় অসচ্ছল শিল্পীদের পাশে থাকার চেষ্টা করি। এই মুহূর্তে অনেকের হাতে যেমন কাজ নেই, তেমনি নগদ অর্থও নেই। কেউ কেউ আবার অসুস্থ। এমন ২৫০ জন শিল্পীকে আমরা মোট ১০ লাখ টাকা অর্থ সহায়তা দিচ্ছি। আশা করি, এর মাধ্যমে তাঁরা কিছুটা হলেও উপকৃত হবেন।’ এদিকে অভিনেত্রী শাহনূরও সাধারণ মানুষের পাশে দাঁড়াচ্ছেন। নিজের উদ্যোগে ২০০ মানুষকে নিত্যপ্রয়োজনীয় পণ্য দেবেন তিনি। জানান, এখন প্যাকেজিং চলছে। আজ ও কাল সবার হাতে পৌঁছে দিতে পারবেন।

 

২৫ কোটি রুপি দিলেন অক্ষয়

দিন কয়েক আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নাগরিকদের কাছে অর্থ সাহায্যের আবেদন জানিয়েছিলেন। যথারীতি এবারও বলিউড থেকে শুরুতেই এগিয়ে এলেন অক্ষয় কুমার। প্রতিবছরই নানা কারণে বিরাট অঙ্কের অনুদান দেওয়া অভিনেতা এবার দিলেন ২৫ কোটি রুপি! অনুদানের ঘোষণা দিয়ে টুইটারে অভিনেতা লিখেছেন, ‘এখন কেবল একটা বিষয়ই গুরুত্বপূর্ণ, সেটা হলো মানুষের জীবন। এ জন্য আমাদের যতটা সম্ভব করতে হবে। আমার সঞ্চয় থেকে ২৫ কোটি সাহায্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

 

পেনেলোপি ক্রুজ ও হাভিয়ের বারদেম

অনুদান দিলেন আরো যাঁরা

অভিনেতা বরুণ ধাওয়ানও ৩০ লাখ রুপি অনুদান দিয়েছেন। তাঁদের এ সাহায্যের জন্য নরেন্দ্র মোদি টুইট করে ধন্যবাদ জানিয়েছেন। সব সময়ের মতো দুর্যোগে এগিয়ে এসেছেন সালমান খানও। জানা গেছে, বলিউডে দিন চুক্তিতে কাজ করা প্রায় ২৫ হাজার মানুষকে অর্থ সহায়তা দিয়েছেন তিনি। অভিনেতার এক ঘনিষ্ঠ সূত্র ‘পিংকভিলা’কে জানিয়েছেন, সালমান সারা বছরই এই কর্মীদের পরিবারের শিক্ষা ও চিকিৎসা খরচ বহন করেন। এবার বিশেষ পরিস্থিতিতে অতিরিক্ত অর্থ সাহায্য দিয়েছেন। এ ছাড়া প্রভাস ও হেমা মালিনী এক কোটি রুপি, সানি দেওল ও কপিল শর্মা ৫০ লাখ রুপি সাহায্যের ঘোষণা দিয়েছেন।

ওপার বাংলার অভিনেতা ও সাংসদ দেব এরই মধ্যে এক কোটি রুপি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তহবিলে দেওয়ার ঘোষণা দিয়েছেন। অন্যদিকে ৫০ লাখ ডলার অনুদানের পর ফের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন রিহানা। নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো এক টুইটে ক্যারিবিয়ান গায়িকার সাহায্য পাওয়ার কথা নিশ্চিত করেছেন। অনুদান দিয়েছেন গায়ক লিয়াম পাইনও। তিনি একটি ফুড ব্যাংকে ৩ লাখ ৬০ হাজার খাবার প্যাকেট দিয়েছেন। ইনস্টাগ্রামে গায়ক লেখেন, ‘পরের বেলা কি খাব সেটা নিয়ে কারো চিন্তা করা উচিত নয়। আমি সাহায্য করেছি, আপনিও এগিয়ে আসুন।’ করোনার ছোবলে ভয়ংকর অবস্থা স্পেনের। দেশটির চিকিৎসকদের খুব প্রয়োজনীয় সামগ্রী অনুদান দিয়েছেন পেনেলোপি ক্রুজ ও হাভিয়ের বারদেম দম্পতি। স্প্যানিশ এই তারকা জুটি এক লাখ গ্লাভস, ২০ হাজার সার্জিক্যাল মাস্ক দিয়েছেন। ইনস্টাগ্রামে পেনেলোপি লিখেছেন, ‘কঠিন এই সময়ে প্রয়োজনীয় মেডিক্যাল সামগ্রী জোগাড় করাটাই ছিল দুঃসাধ্য। অবশেষে পেয়েছি। মাদ্রিদের লা পাজ হাসপাতালে সেসব পৌঁছে দেওয়া হয়েছে। আশা করি, আমরা আরো অনেক সাহায্য করতে পারব।’

 

চতুর্থবারেও পজিটিভ

দিন দশেক আগে কভিড-১৯ পরীক্ষায় পজিটিভ ফল আসে কণিকা কাপুরের। এরপর আরো তিনবার এ পরীক্ষা করা হয়। প্রতিবার একই ফল আসে। এতে উদ্বিগ্ন গায়িকার পরিবার। তবে চিকিৎসকরা জানিয়েছেন, কণিকা আপাতত স্থিতিশীল আছেন।

 

করোনাভাইরাস সম্পর্কে সচেতন করেছেন নুসরত জাহান

বাজারের সঙ্গে প্রচারেও

অভিনেত্রী নুসরত জাহান সংসদ সদস্যও। তাই নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে বেরিয়ে দোকানিদের করোনাভাইরাস সম্পর্কে সচেতন করেছেন। কলকাতার ৩৮ নম্বর ওয়ার্ডে বিক্রেতার সঙ্গে কথা বলে তাঁদের খোঁজ-খবর নেন। এ সময় তিনি মাস্ক ও গ্লাভস পরিহিত ছিলেন।

 

স্ত্রীর জন্য কেক

দিন কয়েক আগেই নিজের সাফল্যের জন্য স্ত্রীকে কৃতিত্ব দিয়েছিলেন শহিদ কাপুর। সেটার কৃতজ্ঞতা হিসেবেই কি না এবার হোম কোয়ারেন্টিনের সময়টায় স্ত্রী মীরা রাজপুতের জন্য তৈরি করলেন কেক। শহিদের তৈরি কেকের ছবি দিয়ে মীরা লিখেছেন, ‘সে আজকাল আমার কাজও করছে।’

 

করোনা মৌসুমে দীপিকার ভ্রমণ! 

ছুটির পরিকল্পনা ভাগাভাগি করলেন দীপিকা পাড়ুকোন। তবে সেটা দূরে কোথাও নয়, নিজের ঘরেই! সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনেত্রী শেয়ার করেছেন তাঁর ঘরের নকশা। ‘ট্রাভেল হোম’ হ্যাশট্যাগ দিয়ে পোস্টে বুঝিয়েছেন ছুটিতে ঘর-বারান্দা করেই সময় কাটবে।

 

সূত্র : হিন্দুস্তান টাইমস, ইয়াহু, ফিমেল ফার্স্ট

মন্তব্য



সাতদিনের সেরা