kalerkantho

শনিবার । ২০ আষাঢ় ১৪২৭। ৪ জুলাই ২০২০। ১২ জিলকদ  ১৪৪১

করোনার কবলে বিনোদন দুনিয়া

২৬ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



করোনার কবলে বিনোদন দুনিয়া

শহীদুজ্জামান সেলিম

স্বল্প আয়ের শিল্পীদের পাশে দাঁড়ানোর আহ্বান

সব ধরনের শুটিং বন্ধ। এই পরিস্থিতিতে খুব খারাপ সময় কাটাচ্ছেন স্বল্প আয়ের শিল্পী-কলাকুশলীরা। তাঁদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন অভিনয়শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম। তিনি বলেন, ‘কত দিন ধরে শুটিং চলবে না তার কোনো ঠিক নেই। এই দুর্দিনে আমাদের উচিত স্বল্প আয়ের শিল্পী-কলাকুশলীদের পাশে দাঁড়ানো, তাঁদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া। অনেক সামর্থ্যবান শিল্পী রয়েছেন, যাঁরা চাইলেই কাজটি করতে পারেন। ০১৭১২৫২৬৮৭৩, ০১৯১১৩৮১১৩৮ ও ০১৭১৩০৭৬৭৪২—এই তিনটি বিকাশ নম্বরে চাইলেই টাকা পাঠিয়ে যে কেউ সহযোগিতার হাত বাড়াতে পারেন। অথবা সরাসরি শামীমা ইসলাম তুষ্টি, লুৎফর রহমান জর্জ, আনিসুর রহমান মিলন, রওনক হাসান, বন্যা মির্জার সঙ্গেও যোগাযোগ করে নগদ অর্থ সাহায্য করতে পারেন।’

 

ফাহমিদা নবী

সব বেদনার শেষ আছে...

করোনাভাইরাস থেকে মুক্তি পেতে সৃষ্টিকর্তার কাছে ক্ষমা চেয়ে একটি কবিতা লিখে নিজের ফেসবুকে প্রকাশ করেছেন ফাহমিদা নবী। কবিতার শেষ অংশে গায়িকা লিখেছেন, ‘আশার সব পথ খোঁজার দরজাটা খুলে দাও। সব বেদনার শেষ আছে। আশায় আছি, বিশ্বাসে আছি। ভুলগুলো আর একবার ক্ষমা করে দাও...হে মহান সৃষ্টিকর্তা।’

করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা তৈরি করতে ২৫ মার্চ নিজের জন্মদিনে একটি গানে কণ্ঠ দিয়েছেন আসিফ আকবর। ‘আসবে বিজয়’ শিরোনামের গানটিতে আরো কণ্ঠ দিয়েছেন হৈমন্তী রক্ষিত দাস, রাজিব ও নদী। কথা লিখেছেন জামাল হোসেন। সুর ও সংগীতায়োজনে মুহিন খান। শিগগিরই গানটি প্রকাশ করা হবে।

 

বইয়ের সঙ্গে জ্যোতিকা জ্যোতি

বই পড়ে সময় পার

হোম কোয়ারেন্টিনের দিনগুলোতে বাসায় বসে নিজের প্রিয় বইগুলো পড়ছেন জ্যোতিকা জ্যোতি। ২০টি বইয়ের ছবিও পোস্ট করেছেন নিজের ফেসবুকে। ‘প্যানিক রিলিজ পোস্ট’ নামের এই পোস্টে অভিনেত্রী লিখেছেন, ‘চলছে মুজিববর্ষ। সে উপলক্ষে অনেকেই অনেক কাজ করছেন বিশেষ করে ডকুমেন্টেশন। আমিও কিছু কাজের প্ল্যান করছি, কিছু স্ক্রিপ্ট করছি। তার জন্য প্রয়োজন নির্ভরযোগ্য তথ্যসমৃদ্ধ সঠিক বই। আমি বিভিন্ন আর্টিকল, গুগল ছাড়াও বেশ কিছু বই পড়ার চেষ্টা করছি। তার মধ্য থেকে ২০টা ভালো বইয়ের ছবি রাখলাম। আপনাদেরও কাজে লাগতে পারে।’

 

ঘরে বসে ভিডিও চ্যাট

করোনার কারণে হোম কোয়ারেন্টিনে আছেন এই সময়ের নায়ক-নায়িকা আঁচল, বিপাশা, শিপন মিত্র, রোমানা নীড়, সাঞ্জু জন, জয় চৌধুরী, নাদিমসহ অনেকে। অবসর সময়ে তাঁরা একে অপরের সঙ্গে ভিডিও চ্যাটে কথা বলছেন। এমন একটি চ্যাটের ছবি পোস্ট করেছেন ঢাকাই ছবির আইটেম গার্ল বিপাশা কবির। লেখেন, ‘তোমরা সব নিজ নিজ বাসায় নিরপদে থাকো। আমরা সাত বন্ধুও গৃহবন্দি। তোমরাও গৃহবন্দি থাকো আর আল্লাহকে ডাকো।’

 

অগ্রিম বেতন দিলেন জেনিফা

শুরুটা করেছিলেন অভিনেত্রী নিপুণ। নিজ প্রতিষ্ঠানের সব কর্মচারীর এক মাসের অগ্রিম বেতন দিয়ে ছুটি দিয়ে দেন তিনি। নিপুণের পথে হাঁটলেন এবার আরেক অভিনেত্রী মারজান জেনিফা। নিজের ব্যবসাপ্রতিষ্ঠানের সব কার্যক্রম বন্ধ ঘোষণা করেছেন ২৩ মার্চ। সেদিনই সব কর্মচারীকে এপ্রিলের পুরো বেতন দিয়ে দিয়েছেন তিনি। সেই সঙ্গে আশ্বাস দিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সবাইকে বেতন দিয়ে যাবেন।

 

ঘরেই পোস্ট প্রডাকশন

বলিউডে আউটডোর শুটিং বন্ধ হলেও পুরোপুরি বন্ধ হয়নি কাজ। বিশেষ করে যে ছবিগুলোর শুটিং হয়ে গেছে, চলছে সেগুলোর প্রোস্ট প্রডাকশন। বাড়িতে বসেই কাজ করছেন পরিচালক, কর্মীরা। যেমন ঈদে সালমান খানের ছবি ‘রাধে’র মুক্তি নিশ্চিত করতে জোর কদমে কাজ চলছে। একইভাবে কবির খান ‘৮৩’-র কাজও এগিয়ে নিচ্ছেন। বাড়িতে বসেই সম্পাদনা টিম কাজ করে দিচ্ছে, ভিডিও চ্যাটে চলছে পরিচালকের সঙ্গে আলোচনা। একইভাবে ‘গার্ল অন দ্য ট্রেন’-এর হিন্দি রিমেক, ‘ভুলভুলাইয়া ২’, ‘শকুন্তলা দেবী’র পোস্ট প্রডাকশন চলছে।

 

লকডাউনের পক্ষে বলিউড

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক ভাষণে দেশকে ২১ দিনের জন্য লকডাউন করেছেন। তাপসী পান্নু, ধানুশ, অনিল কাপুরসহ প্রায় সব বলিউড তারকাই এ সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন। অক্ষয় কুমারও সিদ্ধান্তকে ‘যুগান্তকারী’ অভিহিত করে ফের ভক্তদের ঘরে থাকার আর্জি জানিয়েছেন।

 

সন্তান ও স্বামীর সঙ্গে সানি লিওনি

কী করছেন মায়েরা?

করোনার সময়ে সন্তানদের ঘরবন্দি রাখতে হিমশিম খাচ্ছেন বলিউড অভিনেত্রীরা। মুশকিল হচ্ছে তাদের মাস্ক পরাতেও। তিন সন্তানের মা সানি লিওনি লিখেছেন, ‘বাচ্চাদের মাস্ক পরানো খুবই মুশকিল। তাদের বোঝানো যায় না।’ রাভিনা ট্যান্ডন, সামিরা রেড্ডি লিখেছেন, রোজই বাইরে খেলাধুলায় অভ্যস্ত সন্তানদের ঘরে রাখতে খুব ঝামেলা পোহাতে হচ্ছে।

 

প্রিয়াঙ্কার প্রশ্ন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধির সঙ্গে এক সরাসরি সংলাপে অংশ নেন প্রিয়াঙ্কা চোপড়া। জানতে চান করোনাভাইরাস নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর। এই ভাইরাস গরমে ছড়ায় কি না? একবার আক্রান্ত হলে ফের হওয়ার আশঙ্কা আছে কি না ইত্যাদি প্রশ্ন। উত্তরে স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়, গরমে এই ভাইরাস ছাড়ায় না এমন কোনো অকাট্য প্রমাণ তাদের কাছে নেই। একই সঙ্গে শরীরে প্রতিরোধ ব্যবস্থা গড়ে ওঠায় এক ব্যক্তির দ্বিতীয়বার করোনা হওয়ার আশঙ্কাও কম।

 

তৃতীয়বারেও পজিটিভ

তৃতীয়বারের মতো কভিড-১৯ পরীক্ষার ফল পজিটিভ এসেছে কণিকা কাপুরের। ডাক্তাররা জানিয়েছেন পরপর দুইবার পরীক্ষার ফল নেগেটিভ না আসা পর্যন্ত গায়িকার চিকিৎসা চলবে। কণিকা এখন লখনউয়ের সঞ্জয় গান্ধী পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসে ভর্তি আছেন।

 

ক্রিস্টেন বেল ও ডাক্স শেফার্ড

বাড়ি ভাড়া নেবেন না

করোনার প্রভাবে অর্থনৈতিকভাবে চরম ক্ষতিগ্রস্ত হয়েছেন অনেকেই। চাকরি হারিয়েছেন লাখ লাখ মানুষ। কঠিন এই সময়ে সাধ্যমতো সাহায্যের অঙ্গীকার করেছেন ক্রিস্টেন বেল ও ডাক্স শেফার্ড দম্পতি। ঘোষণা দিয়েছেন ভাড়াটেদের বাড়ি ভাড়া মওকুফের। এই তারকা দম্পতির লস অ্যাঞ্জেলেসের ফ্লাটগুলোয় থাকা কাউকে এপ্রিলের ভাড়া দিতে হবে না। 

 

জ্যাজ শিল্পী মানু দিবাঙ্গো

করোনা কেড়ে নিল তাঁদের

করোনা সংক্রমণে মারা গেছেন কিংবদন্তি জ্যাজ শিল্পী মানু দিবাঙ্গো। ৮৬ বছর বয়সে ২৫ মার্চ প্যারিসের এক হাসপাতালে মারা যান স্যাক্সোফোনের এই কিংবদন্তি। ১৮ মার্চ তাঁর করোনা সংক্রমণ ধরা পড়ে।

একই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন নাট্যকার টেরেন্স ম্যাকনালিও।

 

ভোটার নিবন্ধনের আহ্বান হ্যাংকসের

করোনায় আক্রান্ত হয়ে অস্ট্রেলিয়ায় চিকিৎসাধীন আছেন। তবে সেখান থেকেও যুক্তরাষ্ট্রের নাগরিকদের ভোটার নিবন্ধনের আহ্বান জানিয়েছেন টম হ্যাংকস। সোফায় কুকুর ঘুমিয়ে থাকার ছবি দিয়ে টুইটারে অভিনেতা লেখেন, ‘যে পালঙ্কেই শুয়ে থাকুন না কেন ভোটার নিবন্ধনে অংশ নিন।

সূত্র : হিন্দুস্তান টাইমস, ইয়াহু, ভ্যারাইটি, বিবিসি

মন্তব্য