kalerkantho

সোমবার । ১১ ফাল্গুন ১৪২৬ । ২৪ ফেব্রুয়ারি ২০২০। ২৯ জমাদিউস সানি ১৪৪১

জন্মদিনে ‘মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার’ পাচ্ছেন আসাদুজ্জামান নূর

রংবেরং প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জন্মদিনে ‘মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার’ পাচ্ছেন আসাদুজ্জামান নূর

আসাদুজ্জামান নূর

গত বছর ৮৫তম জন্মদিনে মমতাজউদদীন আহমদের নামে পুরস্কার প্রবর্তনের ঘোষণা দেয় তাঁর পরিবার। জানানো হয়, নাটকে বিশেষ অবদানের জন্য প্রতিবছর দেওয়া হবে ‘অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার’। সে সময় উপস্থিত ছিলেন স্বয়ং মমতাজউদদীন আহমদ। একই বছর ২ জুনে প্রয়াত হন এই নাট্যকার-অভিনেতা-নির্দেশক-শিক্ষক। তবে তাঁর পরিবার কথা রেখেছে। ১৮ জানুয়ারি ৮৬তম জন্মদিনে প্রদান করা হবে এই পুরস্কার। নাটক ও সংস্কৃতিতে অবদানের জন্য প্রথমবার পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন আসাদুজ্জামান নূর।

প্রয়াত নাট্যকারের ভাগ্নে শাহরিয়ার মাহমুদ জানান, ‘গত বছর পরিবারের পক্ষ থেকে এই পুরস্কার দেওয়া হয়। সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিত্বদের নিয়ে একটি কমিটি গঠন করি আমরা, তাঁরাই আসাদুজ্জামান নূরকে পুরস্কারের জন্য মনোনীত করেছেন। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মঞ্চে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে।’ অনুষ্ঠানের বিশেষ অতিথি চিত্রশিল্পী শাহাবুদ্দীন আহমেদ। সভাপতিত্ব করবেন কবি হাবীবুল্লাহ সিরাজী।

একই দিনে বেইলি রোডে মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মঞ্চে মমতাজউদদীন আহমদের জন্মজয়ন্তী উপলক্ষে আনন্দ অনুষ্ঠানের আয়োজন করেছে তাঁর হাতে গড়া নাটকের দল ‘থিয়েটার’। তথ্যচিত্র, গান, আবৃত্তি, নাট্যাভিনয় দিয়ে সাজানো হবে অনুষ্ঠানটি।

মন্তব্য



সাতদিনের সেরা