kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব

প্রথম দিন গাইবেন যাঁরা

আজ থেকে রাজধানীর আর্মি স্টেডিয়ামে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব’। প্রতিদিন সন্ধ্যা ৬টায় শুরু হয়ে উৎসব চলবে রাত ১২টা পর্যন্ত। আজ উৎসবে থাকছে যাঁদের পরিবেশনা...

১৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রথম দিন গাইবেন যাঁরা

প্রেমা ও ভাবনা নৃত্যদল

প্রেমা ও ভাবনা নৃত্যদল [বাংলাদেশ]

শুদ্ধ নৃত্যচর্চায় বিশ্বাসী ‘ভাবনা নৃত্যদল’-যাত্রা শুরু করে ২০০৭ সালে। প্রতিষ্ঠাতা নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার শামীমা হোসাইন প্রেমা। প্রথম থেকেই দলটি বিভিন্ন নৃত্য আঙ্গিকের মাধ্যমে নজরুল ও রবীন্দ্রনাথকে মঞ্চে নিয়ে আসছে। এর বাইরে দলটি ঐতিহ্যবাহী লোকনৃত্য, রায়বেশে ও আধুনিক ধারার নাচ করে থাকে। এরই মধ্যে তারা ‘ভানুসিংহের পদাবলি’, ‘শকুন্তলা’, ‘পাপমোচন’ প্রভৃতি পরিবেশন করেছে।

 

শেভেনেবুরেবি

শেভেনেবুরেবি [জর্জিয়া]

জর্জিয়ান ফোক গানের এই ব্যান্ডটির যাত্রা শুরু ২০০১ সালে। বিভিন্ন ধরনের ফোক উনস্ট্রুমেন্টের সমন্বয়ে ভিন্নধর্মী সংগীতায়োজন তাদের প্রধান বৈশিষ্ট্য। তারা জর্জিয়ার বিভিন্ন অঞ্চল থেকে ফোক গান সংগ্রহ করে থাকে। নিজ দেশের ফোক সংস্কৃতিকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যেও কাজ করে যাচ্ছে ব্যান্ডটি। ইউরোপ ও এশিয়ার বিভিন্ন দেশে বড় বড় কনসার্ট করার অভিজ্ঞতা আছে তাদের।

 

শাহ্ আলম সরকার

শাহ্ আলম সরকার [বাংলাদেশ]

৬৫০টির বেশি অ্যালবামের মালিক বাউল শিল্পী, গীতিকার ও সুরকার শাহ্ আলম সরকার। পারিবারিকভাবেই বাউল গানের সঙ্গে যুক্ত। তিনি মনে করেন, গান শেখা বা জানার কোনো শেষ নেই। তাইতো এখনো গান নিয়ে পড়াশোনা চালিয়ে যাচ্ছেন। তাঁর লেখা ও সুর করা অসংখ্য গানে কণ্ঠ দিয়েছেন ফোক সম্রাজ্ঞী মমতাজ। শাহ্ আলম সরকার বিভিন্ন আসরে মূলত পালাগান করে থাকেন।

 

দলের মেহেন্দি

দলের মেহেন্দি [ভারত]

দলের মেহেন্দির জন্ম ১৯৬৭ সালে বিহারের পাটনায়। নব্বইয়ের দশকের মাঝামাঝি পাঞ্জাবি ভাঙড়া গান দিয়ে সারা ভারতে ঝড় তোলেন তিনি। ১৯৯৫ সালে তাঁর প্রথম অ্যালবাম ‘বোলো তা রা রা রা...’ প্রায় ২০ মিলিয়ন কপি বিক্রি হয়। যা কি না রেকর্ড।

প্রায় তিন দশকের ক্যারিয়ারে অনেক হিট গান উপহার দিয়েছেন তিনি। পরিচিতি পেয়েছেন বলিউডে প্লেব্যাক করেও। ‘দ্য কিং অব ভাঙড়া’ দলের মেহেন্দির কণ্ঠে পাঞ্জাবি ভাঙড়া গান বিশ্বব্যাপী ছড়িয়ে গেছে।

মন্তব্য



সাতদিনের সেরা