kalerkantho

ক্রাইটেরিয়ন কালেকশনে

মেঘে ঢাকা তারা

রংবেরং ডেস্ক   

১২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মেঘে ঢাকা তারা

বিশ্বখ্যাত মার্কিন হোম ভিডিও ডিস্ট্রিবিউশন কম্পানি ক্রাইটেরিয়ন কালেকশনে এবার জায়গা পেল ‘মেঘে ঢাকা তারা’। ১৯৬০ সালে মুক্তি পাওয়া ঋত্বিক ঘটকের অমর এই সৃষ্টির ক্রাইটেরিয়ন কালেকশন সংস্ক্ররণ ১০ সেপ্টেম্বর উন্মুক্ত করা হয়। আগে পরিচালকের আরেক ছবি ‘তিতাস একটি নদীর নাম’ও ক্রাইটেরিয়ন কালেকশনে জায়গা পেয়েছিল। ক্রাইটেরিয়ন মূলত সমসাময়িক ও ক্লাসিক সিনেমাগুলো সংরক্ষণ করে। সংস্থাটির কারিগরি দল মূল ছবির মানকে আরো উন্নত করে পরিবেশনের জন্য চলচ্চিত্রপ্রেমীদের কাছে জনপ্রিয়। এ ছাড়া ক্রাইটেরিয়ন ছবির ডিরেক্টরস কাট সংস্করণ করে। অনেক সময় সঙ্গে থাকে ছবির সঙ্গে সংশ্লিষ্টদের সাক্ষাৎকার।

দ্য ফিল্ম ফাউন্ডেশনসের ওয়ার্ল্ড সিনেমা প্রজেক্টের সঙ্গে যৌথ উদ্যোগে ‘মেঘে ঢাকা তারা’র এ সংস্করণ প্রকাশ করেছে ক্রাইটেরিয়ন। এই সংস্করণে ছবিটির নতুন ইংরেজি সাবটাইটেল, ২কে ডিজিটাল সংস্করণসহ ছবিটি নিয়ে ইরা ভাস্করের লেখা, পরিচালকের জীবন ও কাজ সম্পর্কিত অনেক আলোকচিত্র পাওয়া যাবে।

‘মেঘে ঢাকা তারা’ ক্রাইটেরিয়ন কালেকশনে ব্লু-রে ও ডিভিডি দুভাবেই পাওয়া যাবে। খরচ পড়বে যথাক্রমে ৩১.৯৬ ও ২৩.৯৬ ডলার [২৭০৫ ও ২০২৮ টাকা]। এর আগে সত্যজিৎ রায়ের ‘অপু ট্রিলজি’ও রেস্টোর করে প্রকাশ করে ক্রাইটেরিয়ন

 

মন্তব্য