kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

বিষয়বস্তু জুড়ে থাকবেন বঙ্গবন্ধু

২৮ জুলাই, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিষয়বস্তু জুড়ে থাকবেন বঙ্গবন্ধু

আগামী বছর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে গঠন করা হয়েছে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদ্‌যাপন কমিটি। বিশেষ দায়িত্বে আছেন অভিনেতা ফেরদৌস। তাঁর সঙ্গে কথা বলেছেন সুদীপ কুমার দীপ

 

বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদ্‌যাপন কমিটিতে আপনি কোন দায়িত্বে আছেন?

উদ্‌যাপন কমিটির মধ্যে চলচ্চিত্র সম্পর্কিত বিষয়গুলো নিয়ে একটি উপকমিটি তৈরি করা হয়েছে। আমি সেটার দায়িত্বে আছি। জন্মশতবার্ষিকী উপলক্ষে দুটি পূর্ণদৈর্ঘ্য ছবি, ১২টি স্বল্পদৈর্ঘ্য ছবি, ১২টি ডকুফিচার ও কিছু এনিমেশন ছবি তৈরি হবে। সেগুলোর চিত্রনাট্য বাছাই, পরিচালক নির্বাচন, বাজেট ইত্যাদি বিষয় দেখতে হবে।

 

চলচ্চিত্র উৎসব হওয়ার কথা...

হ্যাঁ, দেশ-বিদেশের প্রখ্যাত সব চলচ্চিত্র নির্মাতা ও শিল্পীর উপস্থিতিতে একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছি আমরা। আজ এ বিষয়ে মন্ত্রণালয়ে একটি বৈঠক আছে। শুধু ঢাকানির্ভর নয়, জেলা শহরগুলো জুড়ে অনুষ্ঠিত হবে এই চলচ্চিত্র উৎসব।

 

যে ছবিগুলো নির্মিত হতে যাচ্ছে, সেগুলোর বিষয়বস্তু কী থাকছে?

প্রতিটি ছবির বিষয়বস্তু জুড়ে থাকবেন বঙ্গবন্ধু। তাঁর শৈশব, কৈশোর, রাজনীতি—সব কিছুকেই প্রাধান্য দেওয়া হবে। কেউ হয়তো বঙ্গবন্ধুর শৈশব নিয়ে ছবি নির্মাণ করতে চান, কেউ আবার তাঁর দেশ-বিদেশের রাজনৈতিক ভ্রমণ নিয়ে ছবি করতে চান, কেউ বা চান তাঁর পরিবার নিয়ে। আমরা সবার স্বাধীনতাকে প্রাধান্য দেব। তবে আগে জুরিবোর্ডের চিত্রনাট্য পছন্দ হতে হবে।

 

পূর্ণদৈর্ঘ্য ছবি দুটি নিয়ে কত দূর এগিয়েছেন?

পূর্ণদৈর্ঘ্য ছবি দুটির একটি নির্মিত হবে বাংলাভাষী মানুষের জন্য, আরেকটি নির্মিত হবে বিশ্বের সকল ভাষাভাষীর মানুষের জন্য। দুটি ছবির জন্যই সেপ্টেম্বরে চিত্রনাট্য আহ্বান করা হবে। চিত্রনাট্য বাছাইয়ের পর জানা যাবে কোনটি বাঙালিদের জন্য আর কোনটি বিশ্ববাসীর জন্য নির্মিত হতে যাচ্ছে। বাজেটের ক্ষেত্রেও থাকবে পার্থক্য।

 

নিজের ব্যস্ততা নিয়ে বলুন...

আগামী সপ্তাহে ফের ‘গাঙচিল’ ছবির শুটিং হবে। এরপর ‘জ্যাম’ ছবির বাকি অংশ শেষ করব। মাঝখানে ‘বিউটি সার্কাস’-এর ডাবিং আছে। পাইপলাইনে আছে নতুন কিছু কাজের প্রস্তাব। সেগুলোও একে একে শুরু করব।

মন্তব্য



সাতদিনের সেরা