kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

অস্কারে বিদেশি ভাষার ছবি

বাংলাদেশের ‘ডুব’, পাঠিয়েছে ভারত পাকিস্তান নেপালও

রংবেরং প্রতিবেদক   

২৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের ‘ডুব’, পাঠিয়েছে ভারত পাকিস্তান নেপালও

অস্কারের ৯১তম আসরে অংশ নিতে বাংলাদেশ থেকে মনোনীত হয়েছে ‘ডুব’। মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত এই ছবিতে অভিনয় করেছেন ইরফান খান, তিশা, রোকেয়া প্রাচীসহ অনেকে। গতকাল রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ঘোষণা দেয়, ‘ডুব’ অস্কারে বিদেশি ভাষার প্রতিযোগিতা বিভাগে অংশ নেবে। বাংলাদেশ থেকে অস্কারে অংশ নেওয়ার জন্য এবার দুটি ছবি জমা পড়ে। একটি ফারুকীর ‘ডুব’ এবং অন্যটি নূর ইমরান মিঠুর ‘কমলা রকেট’। ২২ সেপ্টেম্বর কমিটির সদস্যরা ছবি দুটি দেখেন। এবারের কমিটিতে ছিলেন হাবিবুর রহমান খান, পঙ্কজ পালিত, শামীমা আক্তার, আবু মুসা দেবু, মুশফিকুর রহমান গুলজার ও ইফতেখার উদ্দিন নওশাদ।

এদিকে ভারত থেকে অস্কারের জন্য মনোনীত হয়েছে অসমিয়া ছবি ‘ভিলেজ রকস্টার’। প্রাথমিকভাবে অনেক নামি পরিচালকের ছবি থাকলেও শেষ পর্যন্ত রীমা দাসের ছবিটিকেই বেছে নিল ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া। ছবিটি আগে ভারতের জাতীয় চলচ্চিত্র উৎসবে ‘স্বর্ণকমল’ পেয়েছিল। অস্কারে নিজেদের ছবি চূড়ান্ত করেছে পাকিস্তানও। অসীম আব্বাসীর অভিষেক ছবি ‘কেক’ এবার দেশটি থেকে অস্কারে যাবে। করাচির দুই বোনের গল্প নিয়ে তৈরি হয়েছে এই ফ্যামিলি ড্রামা। নেপালও ঠিক করেছে তাদের ছবি। শিবাম অধিকারীর ‘পঞ্চায়েত’ এবার অস্কারে নেপালের অফিশিয়াল এন্ট্রি।

এখন পর্যন্ত ৫০টির বেশি দেশ অস্কারের বিদেশি ভাষার ছবি ক্যাটাগরিতে নিজেদের সিনেমা চূড়ান্ত করেছে। পুরস্কারের জন্য নিজেদের ছবির নাম জমা দেওয়া যাবে ১ অক্টোবর পর্যন্ত।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা