kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৭

আজকের শিল্পীরা

আজ ষষ্ঠ উচ্চাঙ্গসংগীত উৎসবের চতুর্থ দিন। ধানমণ্ডির আবাহনী মাঠে আজ থাকবে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের সরোদ পরিবেশনা। এ ছাড়া উল্লেখযোগ্য আর যাঁদের পরিবেশনা থাকবে

২৯ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আজকের শিল্পীরা

ওস্তাদ রশিদ খান

ওস্তাদ রশিদ খান, খেয়াল

উত্তর প্রদেশে জন্ম হলেও রশিদ খান বাংলাভাষী সংগীতপিপাসুদের কাছে পরিচিত নাম। মূলত ওপার বাংলার জনপ্রিয় গায়ক নচিকেতার সঙ্গে একটি অ্যালবাম করার পর থেকেই এ অঞ্চলের সাধারণ মানুষের কাছে ব্যাপক পরিচিতি পান। বেশ কয়েকটি বাংলা সিনেমায় প্লেব্যাকও করেন। তবে ‘আসল’ রশিদ খান মূলত শাস্ত্রীয় সংগীতশিল্পী। সে ক্ষেত্রে তিনি ভারতের অন্যতম সেরা। রশিদ খানের গায়কি গোয়ালিয়র ঘরানার সঙ্গে নিবিড়ভাবে সম্পর্কিত। তিনি লাইট ক্লাসিক্যাল, সুফি ফিউশন ইত্যাদিতেও সমান পারঙ্গম। সংগীতে অবদানের জন্য পদ্মশ্রী পদক পান। এ ছাড়া ভূষিত হয়েছেন সংগীত নাটক একাডেমি অ্যাওয়ার্ডে।

 

বাদন পণ্ডিত বুদ্ধাদিত্য মুখার্জি, সেতার

হিন্দুস্তানি শাস্ত্রীয় সেতার ও সুরবাহার শিল্পী। পাঁচ বছর বয়সে বাবা বিমলেন্দু মুখার্জির কাছে হাতেখড়ি, তরুণ বয়সেই নিজের কাজ দিয়ে নজর কাড়েন। ১৯৭০ সালে দুটি জাতীয় প্রতিযোগিতায় সেরা হওয়ার পর ব্যাপক পরিচিতি পান। আশির দশক থেকে দেশ-বাইরে নিয়মিত কাজ করতে থাকেন। ১৯৮৩ থেকে ১৯৯৫—বারো বছরে ২৫টি দেশে অনুষ্ঠান করেন।

 

পণ্ডিত যশরাজ, খেয়াল

ভারতীয় শাস্ত্রীয় সংগীত শিল্পী পণ্ডিত যশরাজের জন্ম ১৯৩০ সালে। মেওয়াটি ঘরানার শিল্পী। তিনি মূলত ‘উদার’ খেয়ালশিল্পী হিসেবে পরিচিত, যিনি গানের সঙ্গে হালকা ধরনের বাজনা, যেমন—ঠুমরিতে আপত্তি করেন না।

সিরিয়াস শাস্ত্রীয় সংগীত ছাড়াও সেমিক্লাসিক্যাল ও জনপ্রিয় ধারার গানেও তিনি সফল। ‘বীরবল মাই ব্রাদার’, ‘১৯২০’সহ বেশ কয়েকটি বলিউড সিনেমায় কণ্ঠ দিয়েছেন।

 

বাদন সাসকিয়া রাও দ্য-হাস, চেলো

নেদারল্যান্ডসের মানুষ হলেও থাকেন দিল্লিতে। বিয়ে করেছেন ভারতের সেতারশিল্পী শুভেন্দ্র রাওকে। চেলোর পাঠ নেন হাঙ্গেরির শিল্পী টিবর ডি মাচুলার কাছে। ইউনিভার্সিটি অব আমস্টারডাম থেকে মাস্টার্স করেন। এ ছাড়া তিনি হরিপ্রসাদ চৌরাসিয়া ও কৌস্তভ রায়ের ছাত্রী ছিলেন। পড়েছেন দিল্লি বিশ্ববিদ্যালয়েও। কলকাতা, লখনউ, বেঙ্গালুরুসহ ভারতের প্রায় সব বড় শহরের বিভিন্ন সংগীত উৎসবে নিয়মিত পারফরম করেন। অনুষ্ঠান করেছেন ইউরোপের বিভিন্ন দেশেও। চেলোশিল্পী ছাড়াও তিনি একজন কম্পোজারও বটে। বিশেষ আগ্রহ আছে লোকসংগীতে।

 

 

 

 

সংশোধনী : গতকালকে গাজী আবদুল হাকিমের ছবির ক্যাপশনে ভুলবশত ‘পণ্ডিত শিবকুমার শর্মা’ লেখা হয়েছে। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা দুঃখিত।

 



সাতদিনের সেরা