kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৭

আজকের শিল্পীরা

আজ ষষ্ঠ উচ্চাঙ্গসংগীত উৎসবের দ্বিতীয় দিন। ধানমণ্ডির আবাহনী মাঠে আজ থাকবে যাঁদের পরিবেশনা

২৭ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আজকের শিল্পীরা

পণ্ডিত শিবকুমার শর্মা

পণ্ডিত শিবকুমার শর্মা, সন্তুর

লোকজ বাদ্যযন্ত্র সন্তুরকে উচ্চাঙ্গসংগীতের জগতে জনপ্রিয় করেন পণ্ডিত শিবকুমার শর্মা। পাঁচ বছর বয়স থেকেই তাঁর কণ্ঠসংগীত ও তবলার তালিম শুরু। বাবা উমা দত্ত ছিলেন সংগীতশিল্পী। তাঁর কাছেই সন্তুর শেখা শুরু করেন শিবকুমার। বিভিন্ন আসরে সন্তুরে প্রাচীন রাগ-রাগিণী বাজিয়ে দর্শক-শ্রোতাদের মুগ্ধ করেন তিনি। বংশীবাদক পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার সঙ্গে যুগলবন্দি বাজিয়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন এই শিল্পী। তিনি পদ্মবিভূষণ, পদ্মশ্রী, তানসেন সম্মান, মাস্টার দীননাথ মুঙ্গেশকর পদক, আন্তর্জাতিক সাংস্কৃতিক প্রতিনিধি পদক, ইন্দিরা গান্ধী উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টর অব লেটারস, সংগীত নাটক একাডেমি ফেলোশিপসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন।

পণ্ডিত উল্লাস কশলকর, খেয়াল

জন্ম ভারতের নাগপুরে, ১৯৫৫ সালে। সংগীতে হাতেখড়ি বাবার কাছে। গোয়ালিয়র, জয়পুর আর আগ্রা ঘরানায় শিক্ষা অর্জন করেছেন উল্লাস কশলকর। তাঁর প্রধান ওস্তাদ পণ্ডিত রাম মারাঠে ও গজানন রাও যোশি। তিনি জোড় রাগ গাওয়ায় সিদ্ধহস্ত। পদ্মশ্রী, যদুভট্ট পুরস্কার, স্বররত্ন পুরস্কার ও সংগীত নাটক একাডেমি পুরস্কারও পেয়েছেন তিনি।

ওস্তাদ শহীদ পারভেজ খান, সেতার

এতাওয়া ঘরানার এই শিল্পীর জন্ম ১৯৫৫ সালে ভারতের মুম্বাইতে। পারিবারিক ঐতিহ্য অনুসারে তিনি পিতা ওস্তাদ আজিজ খানের কাছ থেকে প্রথমে কণ্ঠসংগীত ও তবলার প্রশিক্ষণ পান। এরপর তাঁকে সেতারের তালিম দেওয়া হয়।

 

বেঙ্গল পরম্পরা সংগীতালয়

বাংলাদেশে উচ্চাঙ্গসংগীতের প্রচার ও প্রসারের উদ্দেশ্যে বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে প্রতিষ্ঠিত হয়েছে এই সংগীতালয়। উদয় ভাওয়ালকর, পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার, পণ্ডিত কুশল দাস, পণ্ডিত উল্লাস কশলকর, পণ্ডিত সুরেশ তলওয়ালকরসহ বিশিষ্ট সংগীত-শিক্ষক নিয়মিত কর্মশালার মাধ্যমে শিক্ষাদান করে থাকেন।

পণ্ডিত দেবজ্যোতি বোস, সরোদ

বাবা পণ্ডিত বিশ্বনাথ বোস তবলার ছিলেন কিংবদন্তি। তাঁর শুরুটাও হয়েছিল তবলা দিয়ে। মায়ের আগ্রহে প্রথমে সেতার আর পরে সরোদ শেখা শুরু করেন। পরে ওস্তাদ আমজাদ আলী খানের কাছে দীর্ঘদিন সরোদ শিখেছেন। গুরুর অনুমতি নিয়ে ১৯৮০ সাল থেকে দেশ-বিদেশের বিভিন্ন জায়গায় সংগীত পরিবেশন করছেন এই শিল্পী।

 

অভিজিৎ কুণ্ডু, ধ্রুপদ

বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের ছাত্র অভিজিৎ। বাংলাদেশি এই শিল্পীর খেয়ালের প্রশিক্ষণ শুরু হয় অসিত দের তত্ত্বাবধানে। এখন তিনি ধ্রুপদ শিখছেন ওস্তাদ ভাওয়ালকরের কাছে।



সাতদিনের সেরা