kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৭

আজকের শিল্পীরা

বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে আজ শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী ষষ্ঠ উচ্চাঙ্গসংগীত উৎসব। ধানমণ্ডির আবাহনী মাঠে প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে রাতব্যাপী চলবে এই অনুষ্ঠান

২৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আজকের শিল্পীরা

ড. এল সুব্রামানিয়াম

ড. এল সুব্রামানিয়াম, বেহালা

বিভিন্ন দেশি-বিদেশি অর্কেস্ট্রার পাশাপাশি হলিউডের সিনেমার জন্যও সুর করে থাকেন ড. এল সুব্রামানিয়াম। পেয়েছেন পদ্মভূষণ, ডি.লিট, লিমকা বুকস অব রেকর্ডস, অল ইন্ডিয়া রেডিও পুরস্কার। গ্র্যামি অ্যাওয়ার্ডসেও মনোনীত হয়েছিলেন।

কাজাখস্তান থেকে আগত ৫৮ সদস্যের আস্তান সিম্ফনি ফিলহারনিক অর্কেস্ট্রোর সঙ্গে বেহালাশিল্পী ড. এল সুব্রামানিয়ামের যুগলবাদন পরিবেশন হবে।

বিজ্ঞাপন

বিদুষী পদ্মা তালওয়ালকর, খেয়াল

ভারতের এই খেয়ালশিল্পী মূলত খেয়ালের তিনটি প্রধান ঘরানার ওপর প্রশিক্ষণ নিয়েছেন— গওয়ালিওর, কিরণ ও জয়পুর। তাঁকে সংগীতের সঙ্গে পরিচয় করিয়ে দেন তাঁর পিতামহ কানেবভ। আর প্রশিক্ষণ নিয়েছেন পণ্ডিত গঙ্গাধরভব পিম্পলকরের কাছে। সংগীত নাটক একাডেমি পুরস্কার, ভীমসেন জোশি পুরস্কার, পণ্ডিত যশরাজ পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন তিনি। তাঁর স্বামী সুরেশ তালওয়ালকর একজন প্রখ্যাত তবলাবাদক।

 

ফিরোজ খান, সেতার

বাংলাদেশের এই প্রখ্যাত সেতারবাদক সংগীতে আসার জন্য অনুপ্রাণিত হয়েছিলেন মামা ওস্তাদ খুরশীদ খানকে দেখে। তবে শিখেছেন লক্ষ্মীকান্ত দের কাছে। বিভিন্ন মর্যাদাপূর্ণ অনুষ্ঠানে পরিবেশন করেছেন। বর্তমানে বাংলাদেশ বেতারের সংগীত পরিচালক হিসেবে কর্মরত।

রাকেশ চৌরাসিয়া, বাঁশি

তাঁর চাচা কিংবদন্তির বংশীবাদক হরিপ্রসাদ চৌরাসিয়ার কাছে বাঁশি বাজানো শিখেছেন। ওস্তাদ জাকির হোসেন, বেলা ফ্লেক, ইগার মেয়ার ও জোসুয়া রেডম্যানের মতো বিখ্যাত শিল্পীদের সঙ্গে যুগল পরিবেশনা করেছেন। যুক্তরাজ্যের রানি এলিজাবেথের রজত জয়ন্তী উপলক্ষে বিবিসির এক বিশেষ অনুষ্ঠানেও তিনি পরিবেশন করেছেন।

রাজরূপা চৌধুরী, সরোদ

ভারতের এই সরোদবাদক ২০ বছর ধরে প্রশিক্ষণ নিয়েছেন সিদ্ধার্থ রায়চৌধুরীর কাছে। যন্ত্রসংগীতে বরীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। ১৯৯৬ সালে ‘বাবা আলাউদ্দিন খান স্মৃতি সংগীত প্রতিযোগিতা’য় তিনি প্রথম হন। পেয়েছেন সল্ট লেক সংগীত প্রতিযোগিতা, ডোভার ল্যান সংগীত প্রতিযোগিতা, অল ইন্ডিয়া রেডিও সংগীত প্রতিযোগিতা প্রভৃতি পুরস্কার।

 

পূর্বায়ণ চ্যাটার্জি, সরোদ

বাবা পণ্ডিত পার্থপ্রতিম চ্যাটার্জির পাশাপাশি শিখেছেন আরেক কিংবদন্তির সরোদবাদক ওস্তাদ আলি আকবর খানের কাছে। তিনি শংকর মাধবন ও ওস্তাদ জাকির হোসেনের সঙ্গে যুগলবাদন করেছেন। পেয়েছেন আদিত্য বিক্রম বিড়ালা পুরস্কার, প্রেসিডেন্ট’স অ্যাওয়ার্ডস।

 

সুপ্রিয়া দাশ, খেয়াল

সংগীতে হাতেখড়ি সেই ছোটবেলা থেকে। শিখেছেন পণ্ডিত রামকানাই দাশের কাছে। বাংলাদেশ বেতারের নিয়মিত শিল্পী সুপ্রিয়া। উচ্চাঙ্গসংগীতের পাশাপাশি নজরুলসংগীতও পরিবেশন করে থাকেন।



সাতদিনের সেরা