kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রামে তরুণ উদ্যোক্তা মেলায় সাড়া

তিন দিনে ১১ হাজার দর্শনার্থীর প্রবেশ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামে তরুণ উদ্যোক্তা মেলায় সাড়া

ব্যতিক্রমী সব ব্যবসার নতুন উদ্যোগ ও ধারণা নিয়ে চট্টগ্রামে শুরু হওয়া মেলায় তিন দিনে ১১ হাজারের বেশি দর্শনার্থী প্রবেশ করেছেন; যাঁদের ৯০ শতাংশই তরুণ-তরুণী। আগত দর্শনার্থীদের বেশির ভাগই সদ্য গ্র্যাজুয়েট করা শিক্ষার্থী; যাঁরা চাকরি দিয়ে পেশাগত জীবন শুরু করবেন নাকি নতুন কোনো ব্যবসায় নিজেকে জড়াবেন এমন সিদ্ধান্ত নিতেই মেলায় ঘুরতে এসেছেন। মেলা ঘুরে সেমিনারে অংশ নিয়ে চাকরি হিসেবে পেশা শুরুর যেমন গাইডলাইন পেয়েছেন, তেমনি ব্যবসায় সফলদের গল্প শুনে অনুপ্রাণিত হয়েছেন। তরুণ উদ্যোক্তাদের এই মেলা যাকে ইয়ুথ সামিট বলা হচ্ছে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম শহরের জিইসি কনভেনশন সেন্টারে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া মেলা শেষ হয়েছে গতকাল শনিবার। ব্যতিক্রমী সব উদ্যোগ নিয়ে স্টল সাজানো মেলার আয়োজক তরুণ উদ্যোক্তা-ব্যবসায়ীদের সংগঠন জুনিয়র চেম্বার চট্টগ্রাম। মেলাজুড়েই দেখা গেছে বেশ ব্যতিক্রমী ছাপ। তরুণদের উদ্ভাবণী শক্তি কতটা স্টলগুলো এবং তাঁদের সাজানোর নৈপুণ্যেই ধরা পড়ছে।

মেলায় একটি স্টল বেশ অনন্য মনে হয়েছে। সেটি হচ্ছে ‘একত্র’। স্টলের ব্যানারে স্লোগানও ছিল ‘একা কাজ করুন তবে একত্রে’। স্টলে গিয়েই কথা হলো কর্ণধার তরুণ উদ্যোক্তা জুনায়েদ আহমেদ রাহাতের সঙ্গে। তিনি বলেছেন, ‘চট্টগ্রামে সর্ব প্রথম কো ওয়ার্কিং হাব হচ্ছে একত্র। এর অর্থ হচ্ছে চট্টগ্রাম শহর ক্রমেই দামি হয়ে উঠছে। এখানে ছোট্ট একটি কক্ষে ভাড়া নিয়ে উদ্যোক্তাদের বিশেষ করে তরুণ উদ্যোক্তাদের ব্যবসা শুরু করা অনেক চ্যালেঞ্জিং। সেই ধারণা থেকে ২০২১ সালের নভেম্বরে চট্টগ্রামে আমরা প্রথম এই উদ্যোগ নিয়ে যাত্রা শুরু করেছি। আমাদের চকবাজার ও সুগন্ধা আবাসিক এলাকায় দুটি স্পেস নিয়ে যাত্রা শুরু। সাড়া এতটাই ভালো ছিল, এরই মধ্যে সুগন্ধা প্রকল্পের ৭০ শতাংশ এবং চকবাজার প্রকল্পের ৫০ শতাংশ স্পেস ভাড়া সম্পন্ন হয়েছে। ’ 



সাতদিনের সেরা