kalerkantho

সোমবার । ২৮ নভেম্বর ২০২২ । ১৩ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

এমসিসিআই প্রেসিডেন্ট বললেন

চীনা মুদ্রায় লেনদেনে বাধা অনেক

নিজস্ব প্রতিবেদক   

২৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনা মুদ্রায় লেনদেনে বাধা অনেক

মো. সাইফুল ইসলাম

ব্যবসায়ীদের দাবিতে বাংলাদেশ ব্যাংক ডলারের বিকল্প চীনা মুদ্রা আরএমবিতে ঋণপত্র খোলার সুযোগ দিয়েছে। তবে বাণিজ্যিক ব্যাংকগুলোর সক্ষমতা ছাড়াও এখনো অনেক প্রতিবন্ধকতা আছে বলে মনে করে ব্যবসায়ীদের সংগঠন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।

গতকাল শনিবার রাজধানীর মতিঝিলে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময়সভায় এমসিসিআই সভাপতি মো. সাইফুল ইসলাম এসব কথা বলেন। এ সময় অন্যদের মধ্যে ছিলেন সংগঠনের সহসভাপতি হাবিবুল্লাহ এন করিম, গোলাম মাঈনুদ্দিন প্রমুখ।

বিজ্ঞাপন

সাইফুল ইসলাম বলেন, ডলার সাশ্রয়ে চীনের সঙ্গে আমদানি ব্যয় মেটাতে চীনা মুদ্রা রেনমিনবি (আরএমবি) নিয়ে বাংলাদেশ ব্যাংক দুই সপ্তাহ আগে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছেন। তিনি আশা করেন এতে দুই দেশের ব্যবসায়ীরা উপকৃত হবেন।

এ ছাড়া ভূরাজনৈতিক কারণে চীন চায় তাদের মুদ্রা আন্তর্জাতিক বাণিজ্যিক মুদ্রা হিসেবে গুরুত্ব পাক। এরই মধ্যে দেশটি আইএমএফ ফ্রেম ওয়ার্কে সফলতার সঙ্গে অন্তর্ভুক্ত হতে পেরেছে।

সাইফুল ইসলাম বলেন, ‘চীনের সঙ্গে আমাদের প্রায় ১৭ বিলিয়ন ডলার বাণিজ্য হয়। এর এক-চুতর্থাংশ প্রায় চার বিলিয়ন ডলার আমদানি হয়। এই পরিমাণ ডলার সাশ্রয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোর সক্ষমতা থাকতে হবে। সেই পরিমাণ ইউয়ান থাকতে হবে তাদের। এতে চীনা রপ্তানিকারকদেরও আগ্রহ থাকার বিষয় আছে। ’

সাইফুল ইসলাম বলেন, এইচএসবিসি এবং স্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সঙ্গে ব্যবসায়ীরা কাজ করেন। এসব ব্যাংকের সঙ্গে বাণিজ্য সহজ হবে। তবে নানা বাধা থাকলেও চীনা সরকারের আগ্রহ আছে।



সাতদিনের সেরা