kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০২২ । ১৮ অগ্রহায়ণ ১৪২৯ । ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতির দেশ ভারত

আমেরিকা, চীন, জাপান ও জার্মানির পরই ভারত

বাণিজ্য ডেস্ক   

৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাসহ নানা চ্যালেঞ্জের মুখেও এগিয়েছে ভারতের অর্থনীতি। তাই ব্রিটেনকে ছাড়িয়ে ভারত এখন বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বিভিন্ন দেশের জিডিপির পরিসংখ্যানসহ করা তালিকায় যুক্তরাজ্যের অবস্থান নেমে এসেছে ষষ্ঠ স্থানে। ২০২২ সালের মার্চ পর্যন্ত তিন মাসের ডাটা থেকে এ তথ্য নিশ্চিত হয়েছে ব্লুমবার্গ।

বিজ্ঞাপন

আইএমএফের হিসাব অনুযায়ী, মার্চ ত্রৈমাসিকে ভারতীয় অর্থনীতির আকার ছিল ৮৫৪.৭ বিলিয়ন ডলার। এ সময়ে যুক্তরাজ্যের অর্থনীতির আকার ছিল ৮১৬ বিলিয়ন ডলার। ত্রৈমাসিকের শেষ দিনে ডলারের বিনিময় হার ধরে হিসাবটি করা হয়েছে। এ মুহূর্তে আমেরিকা, চীন, জাপান এবং জার্মানির পরই ভারতের অবস্থান। এক দশক আগে ভারত ছিল একাদশতম স্থানে, ব্রিটেন ছিল পঞ্চম স্থানে। আইএমএফের পূর্বাভাস অনুযায়ী, চলতি অর্থবছরে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার হতে পারে ৭ শতাংশের বেশি।

তবে বৃহত্তম অর্থনীতি হিসেবে ব্রিটেনের থেকে এগিয়ে গেলেও, ভারতের জনসংখ্যা প্রায় ১৪০ কোটির বেশি। সেখানে ব্রিটেনের জনসংখ্যা মাত্র ছয় কোটি ৮৫ লাখ। ব্রিটেনের চেয়ে ভারতের জনসংখ্যা ২০ গুণ বেশি। তাই সামগ্রিক অর্থনীতিতে বিশ্ব তালিকায় ৫ নম্বরে উঠে এলেও ভারতীয়দের তুলনায় ব্রিটেনের নাগরিকদের জীবনের মান অনেক উন্নত। ভারতীয়দের থেকে তাঁদের আয়ও অনেক বেশি। দারিদ্র্যের হারও ভারতেই বেশি।

মানবিক উন্নয়ন সূচকেও ভারতের থেকে এগিয়ে ব্রিটেন। মানবিক উন্নয়নের আওতায় পড়ে স্বাস্থ্য, শিক্ষা এবং জীবনের মান। সেখানে ১৯৮০ সালে ব্রিটেনে মানুষের জীবনের যা মান ছিল, সেই লক্ষ্য পূরণে আরো ১০ বছর লাগবে ভারতের।



সাতদিনের সেরা