kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

ই-কমার্স ব্যবসা করা যাবে না ডিবিআইডি ছাড়া

► ডিজিটাল বিজনেস আইডেনটিটি ছাড়া ব্যবসা করা যাবে না ► আগামী ৯০ দিনের মধ্যেই আবেদন করতে হবে

নিজস্ব প্রতিবেদক   

৩ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ই-কমার্স ব্যবসা করা যাবে না ডিবিআইডি ছাড়া

ডিজিটাল বিজনেস আইডেনটিটি (ডিবিআইডি) ছাড়া ই-কমার্স ব্যবসা করা যাবে না। আগামী ৯০ দিনের মধ্যেই ডিবিআইডির জন্য আবেদন করতে হবে। এ ব্যাপারে গত বুধবার বাণিজ্য মন্ত্রণালয় ডিজিটাল বিজনেস আইডেনটিটি নিবন্ধন নির্দেশিকা ২০২২ নামের একটি প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়েছে, ই-কমার্স খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ও ক্রেতা-বিক্রেতাদের মধ্যে বিশ্বাসযোগ্য পরিবেশ সৃষ্টি করতে ডিজিটাল কমার্স নীতিমালা ২০১৮-এর অধীনে এটি জারি করা হয়।

বিজ্ঞাপন

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা যৌথ মূলধন কম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তর (আরজেএসসি) থেকে এ নিবন্ধন নিতে হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের ডাব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান স্বাক্ষরিত নির্দেশিকায় বলা হয়েছে, জাতীয় পরিচয়পত্র দিয়ে এ নিবন্ধন করা যাবে। আর ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়া যে মাধ্যমেই ব্যবসা পরিচালনা করা হোক না কেন, সেখানেই বাধ্যতামূলকভাবে এই ডিবিআইডি নম্বর উল্লেখ করতে হবে। এতে আরো বলা হয়েছে, যারা এরই মধ্যে এ ধরনের ব্যবসা পরিচালনা করছে, তাদের আগামী ৯০ দিনের মধ্যেই ডিবিআইডির জন্য আবেদন করতে হবে। আবেদনকৃত নামে যদি আগে কোনো প্রতিষ্ঠান নিবন্ধিত থাকে অথবা মূল মালিক অভিযোগ করে থাকেন, তাহলে স্বয়ংক্রিয় ই-মেইলে তার পরবর্তী সময়ের আবেদন বাতিল করা হবে। আবেদনকারী প্রতিষ্ঠান এসএমই ফাউন্ডেশন, ই-ক্যাব বা অন্য কোনো ডিজিটাল কমার্স সংগঠনের অনুমোদিত যেকোনো ট্রেড অ্যাসোসিয়েশনের সদস্য হলে ডিবিআইডি পাবে।

এই নির্দেশিকা শুধু ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য হবে এবং এ নির্দেশিকা সারা দেশে প্রয়োগ করা হবে। এ নির্দেশিকার মাধ্যমে প্রকারভিত্তিক ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানের তালিকা তৈরি করা হবে। ডিবিআইডি নম্বর পাওয়ার আগে আবেদনের সঙ্গে আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র, প্রতিষ্ঠানের চেয়ারম্যানের জাতীয় পরিচয়পত্র, পরিচালকদের জাতীয় পরিচয়পত্র, বাড়ির মালিকের জাতীয় পরিচয়পত্র, ট্রেড লাইসেন্স, কম্পানির নিবন্ধন নম্বর, ভ্যাট নিবন্ধন নম্বর, আয়কর নিবন্ধন নম্বর ও অফিস যদি ভাড়ায় থাকে সেই ক্ষেত্রে বাড়ির মালিকের সঙ্গে ভাড়ার চুক্তি ইত্যাদি জমা দিতে হবে।



সাতদিনের সেরা