kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম

সোনার ভরি ৮২ হাজার টাকা ছাড়াল

নিজস্ব প্রতিবেদক   

২২ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সোনার ভরি ৮২ হাজার টাকা ছাড়াল

ডলারের দাম বাড়ায় দেশে সোনার গয়নার দামও বাড়ছে

আন্তর্জাতিক বাজারে মার্কিন ডলার ও অন্যান্য মুদ্রার দাম বাড়ায় অতীতের সব রেকর্ড ভেঙে দেশের বাজারে সোনার দাম সর্বোচ্চ উচ্চতায় পৌঁছল। ২২ ক্যারেট অর্থাৎ সবচেয়ে ভালো মানের সোনার দাম ভরিতে চার হাজার ১৯৯ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। ফলে এখন এক ভরি ভালো মানের সোনা কিনতে লাগবে ৮২ হাজার ৪৬৪ টাকা। এটাই দেশের ইতিহাসে সোনার সর্বোচ্চ দর।

বিজ্ঞাপন

এর আগে গত ৩ মার্চ সোনার দাম সর্বোচ্চ পর্যায়ে উঠেছিল। তখন প্রতি ভরির দাম ছিল ৭৮ হাজার ২৬৫ টাকা।

আজ রবিবার থেকে সোনার নতুন এই দাম বাজারে কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। গতকাল শনিবার গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছেন বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির ভাইস চেয়ারম্যান এনামুল হক ভূইয়া লিটন।

বাংলাদেশের সব জুয়েলারি ব্যবসায়ীকে পরবর্তী সিদ্ধান্ত না জানানো পর্যন্ত নতুন এই মূল্যে সোনা ও রুপা বিক্রির জন্য বিশেষভাবে অনুরোধ করেছে বাজুস।

বাজুস জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে মার্কিন ডলার ও অন্যান্য মুদ্রার দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক বাজার ও স্থানীয় বুলিয়ন মার্কেটেও সোনার মূল্য বৃদ্ধি পেয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে সোনা ও রুপার নতুন দাম নির্ধারণ করা হয়েছে। নতুন এই মূল্য রবিবার থেকে সারা দেশে কার্যকর করবে বাজুস।

বাজুস আরো জানায়, ২২ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম হবে সাত হাজার ৭০ টাকা। ২১ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম হবে ছয় হাজার ৭৫০ টাকা। ১৮ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম হবে পাঁচ হাজার ৭৯০ টাকা। পাশাপাশি সনাতন পদ্ধতির বা পুরনো প্রতি গ্রাম সোনার দাম হবে চার হাজার ৮২০ টাকা।

বাজুস নির্ধারিত সোনার নতুন দাম অনুযায়ী, দেশে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম বেড়ে দাঁড়াবে ৮২ হাজার ৪৬৪ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট প্রতি ভরি ৭৮ হাজার ৭৩২ টাকা। ১৮ ক্যারেট প্রতি ভরি ৬৭ হাজার ৫৩৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা কিনতে লাগবে ৫৬ হাজার ২২০ টাকা।

এদিকে রুপার দাম অপরিবর্তিত রেখে বাজুস জানিয়েছে, হলমার্কযুক্ত ২২ ক্যারেটের প্রতি গ্রাম রুপার দাম হবে ১৩০ টাকা। হলমার্কযুক্ত ২১ ক্যারেটের প্রতি গ্রাম রুপার দাম হবে ১২৩ টাকা। হলমার্কযুক্ত ১৮ ক্যারেটের প্রতি গ্রাম রুপার দাম হবে ৮০ টাকা। আর ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা।



সাতদিনের সেরা