kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

পুঁজিবাজার

‘এ’ ক্যাটাগরিতে উঠে এলো ১০ কম্পানি

নিজস্ব প্রতিবেদক   

২২ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেয়ারবাজারে তালিকাভুক্ত নতুন ১৩টি কম্পানির মধ্যে ১০টি কম্পানি ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে। কম্পানিগুলো বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিয়ম অনুযায়ী শেয়ারহোল্ডারদের ১০ শতাংশের বেশি ডিভিডেন্ড দেওয়ায় ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে।

এই ১০টি কম্পানির মধ্যে বারাকা পতেঙ্গা পাওয়ার সাড়ে ১২ শতাংশ, ইনডেক্স অ্যাগ্রো ২৫ শতাংশ, লুব-রেফ বাংলাদেশ ১০ শতাংশ, মীর আক্তার হোসাইন সাড়ে ১২ শতাংশ, এনার্জিপ্যাক পাওয়ার ১০ শতাংশ, সোনালী লাইফ ইনস্যুরেন্স ১০ শতাংশ, এনআরবিসি ব্যাংক ১২.৫০ শতাংশ, তৌফিকা ফুডস ১১ শতাংশ, ক্রিস্টাল ইনস্যুরেন্স ১০ শতাংশ এবং ই-জেনারেশন ১০ শতাংশ করে ডিভিডেন্ড দিয়েছে। সব কম্পানিই ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

বিজ্ঞাপন

কম্পানিগুলোর মধ্যে বারাকা পতেঙ্গা পাওয়ার, ইনডেক্স অ্যাগ্রো, লুব-রেফ বাংলাদেশ, মীর আক্তার হোসাইন ও এনার্জিপ্যাক পাওয়ার বুকবিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে। অন্যদিকে সোনালী লাইফ ইনস্যুরেন্স, এনআরবিসি ব্যাংক, তৌফিকা ফুডস, ক্রিস্টাল ইনস্যুরেন্স ও ই-জেনারেশন অভিহিত মূল্যে তালিকাভুক্ত হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায়, ৩০ জুন, ২০২১ এবং ৩১ ডিসেম্বর, ২০২১ অর্থবছরে কম্পানি ১০টি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশের বেশি ডিভিডেন্ড দিয়েছে। ফলে কম্পানি ১০টি ‘এ’ ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত হয়েছে।



সাতদিনের সেরা