kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

শতকোটি ডলার ক্ষতির মুখে এমিরেটস

বাণিজ্য ডেস্ক   

১৫ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা মহামারিতে ২০২১-২২ অর্থবছরে ১০০ কোটি ডলার লোকসান দিয়েছে এমিরেটস গ্রুপ। গতকাল শনিবার প্রকাশিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের বিমান সংস্থাটি। আর্থিক প্রতিবেদনে দেখা যায়, ৩১ মার্চে সমাপ্ত অর্থবছরে এমিরেটস গ্রুপের ক্ষতির পরিমাণ ১০০ কোটি ডলার, যা আগের বছরে ছিল ৬০০ কোটি ডলার। তবে করোনা মহামারির ধকল কাটিয়ে ইতিবাচক ধারায় ফিরছে এমিরেটস এয়ারলাইনস, ডানাটাসহ অন্যান্য অঙ্গপ্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত এমিরেটস গ্রুপ।

বিজ্ঞাপন

গ্রুপের রাজস্ব আয় এ সময় আগের বছরের তুলনায় ৮৬ শতাংশ বেড়ে ১৮.১০ বিলিয়ন ইউএস ডলারে দাঁড়িয়েছে এবং ক্যাশ ব্যালান্স ৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে সাত বিলিয়ন মার্কিন ডলার।

এমিরেটস এয়ারলাইনস ও গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী শেখ আহমেদ বিন সাঈদ আল মাকতুমের মতে গত বছরটিতে তাঁদের মূল লক্ষ্য ছিল নিরাপত্তা নিশ্চিত করে সারা বিশ্বে অপারেশনস পুনরুদ্ধার করা। তিনি আশা প্রকাশ করেন, ২০২২-২৩ অর্থবছরে এমিরেটস গ্রুপ লাভের মুখ দেখতে সক্ষম হবে। তবে একই সঙ্গে তিনি জ্বালানির উচ্চমূল্য, মুদ্রাস্ফীতি, করোনার নতুন ভেরিয়েন্ট এবং অর্থনৈতিক অনিশ্চয়তার মতো চ্যালেঞ্জগুলোর কথাও উল্লেখ করেন।

এমিরেটস গ্রুপের অন্যতম সদস্য এমিরেটস এয়ারলাইনস গত অর্থবছরে ১.১০ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতির সম্মুখীন হলেও অন্য সদস্য ডানাটা ৩০ মিলিয়ন মার্কিন ডলার মুনাফা অর্জনে সক্ষম হয়েছে। ২০২১-২২ অর্থবছরে এমিরেটসের মোট রাজস্ব আয় বেড়েছে ৯১ শতাংশ এবং এর পরিমাণ ছিল ১৬.১০ বিলিয়ন মার্কিন ডলার।



সাতদিনের সেরা