kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

আন্তর্জাতিক বাজার

ডলারের উচ্চমূল্যে কমছে সোনার দাম

বাণিজ্য ডেস্ক   

১৫ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডলারের উচ্চমূল্যে কমছে সোনার দাম

গত সপ্তাহে বিশ্ববাজারে সোনার দাম কমেছে প্রায় ৪ শতাংশ

যুক্তরাষ্ট্রে সুদের হার বাড়ায় আন্তর্জাতিক বাজারে ডলারের মূল্য বেড়ে দুই দশকে সর্বোচ্চ হয়েছে। আর সেই তাপে অব্যাহতভাবে কমছে সোনার দাম। বিশ্লেষকরা বলছেন, কেন্দ্রীয় ব্যাংকগুলো মুদ্রানীতি কঠোর করার পথে হাঁটছে, এমন উদ্বেগের পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রলম্বিত হলে বিশ্ব প্রবৃদ্ধি কমবে এমন শঙ্কায় বিনিয়োগকারীরা মার্কিন ডলার ও বন্ডে বিনিয়োগ বাড়াচ্ছে। এতে মূল্যবান ধাতু থেকে সরে আসছেন অনেকেই।

বিজ্ঞাপন

এ কারণেই কমছে সোনার দাম।

বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ট্রেডিং ইকোনমিকসের হিসাবে গত সপ্তাহে আন্তর্জাতিক বাজারে সোনার দাম প্রায় ৪ শতাংশ কমে প্রতি আউন্স হয়েছে এক হাজার ৮১১ ডলার। গত এক মাসে মূল্যবান এ ধাতুর দাম কমেছে ৮ শতাংশের বেশি। এর জেরে বাংলাদেশ ও ভারতের বাজারেও কমছে সোনার দাম। গত বুধবার দেশের বাজারে সোনার নতুন দাম নির্ধারণ করে বাজুস।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মান বা ২২ ক্যারেট প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ১৬৬ টাকা কমিয়ে ৭৬ হাজার ৫১৬ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম এক হাজার ১৬৬ টাকা কমিয়ে ৭৩ হাজার ১৭ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৯৩৩ টাকা কমিয়ে ৬২ হাজার ৬৩৬ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৮৭৬ টাকা কমিয়ে করা হয়েছে ৫২ হাজার ১৯৬ টাকা।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে সুদের হার বাড়ানোর পর শক্তিশালী হচ্ছে ডলার। গত সপ্তাহে আন্তর্জাতিক মুদ্রা বিনিময়ে ডলারের দাম বেড়ে দুই দশকে সর্বোচ্চ হয়েছে। যুক্তরাষ্ট্রে ট্রেজারি ইয়েল্ড (যে সুদের হারে যুক্তরাষ্ট্র সরকার বিভিন্ন মেয়াদে অর্থ ঋণ করে) বাড়ার পাশাপাশি চীনের লকডাউনে নিরাপদ বিনিয়োগ হিসেবে ডলারের চাহিদা বেড়েছে।

গত সপ্তাহে বেশ কিছু মুদ্রার বিপরীতে ডলারের দাম বেড়ে হয় ১০৪.১৯, যা ২০০২ সালের জুলাইয়ের পর থেকে সর্বোচ্চ। ফলে এ বছর ডলারের দাম বেড়েছে ৯ শতাংশ। যুক্তরাষ্ট্রের ট্রেজারি ইয়েল্ড ক্রমাগত বৃদ্ধির ফলেই ডলার শক্তিশালী হচ্ছে। সূত্র : লিভমিন্ট ডটকম, রয়টার্স, ট্রেডিং ইকোনমিকস।



সাতদিনের সেরা