kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

দিনে লেনদেন ২২৬৬ কোটি টাকা মোবাইল ব্যাংকিংয়ে

নভেম্বরের লেনদেন অনুযায়ী

নিজস্ব প্রতিবেদক   

২৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শহর ও গ্রামে মোবাইল ব্যাংকিংয়ের জনপ্রিয়তা দ্রুত বাড়ছে। গত বছরের নভেম্বর মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে গ্রাহকরা প্রায় ৬৮ হাজার কোটি টাকা লেনদেন করেছেন। প্রতিদিন গড়ে লেনদেন হয় দুই হাজার ২৬৬ কোটি টাকা। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, বর্তমানে মোট ১৩টি ব্যাংক মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে।

বিজ্ঞাপন

২০২১ সালের নভেম্বর মাস শেষে মোবাইল ব্যাংকিংয়ে নিবন্ধিত গ্রাহকসংখ্যা দাঁড়ায় ১০ কোটি ৯৬ লাখ ৫৪ হাজারে। এর মধ্যে গ্রামে ছয় কোটি ১৭ লাখ এবং শহরের গ্রাহকসংখ্যা চার কোটি ৭৯ লাখ। এ ছাড়া নিবন্ধিতদের মধ্যে পুরুষ ছয় কোটি এবং মহিলা গ্রাহক প্রায় পাঁচ কোটি রয়েছে। মোবাইল ব্যাংকিং এজেন্টের সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখ ছয় হাজার ৮৫৪। এমএফএসে গত বছরের নভেম্বরে মোট ৩২ কোটি ৩৭ লাখ ৫০ হাজার ৬৭২টি লেনদেনের মাধ্যমে ৬৭ হাজার ৯৬৬ কোটি ৮০ লাখ টাকা লেনদেন হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মোবাইল আর্থিক সেবার (এমএফএস) হালনাগাদ পরিসংখ্যান বলছে, গত বছরের নভেম্বরে মোবাইল ব্যাংকিং হিসাবগুলোতে জমা পড়েছে ২১ হাজার ২০৭ কোটি টাকা; উত্তোলন করা হয়েছে ১৮ হাজার ৪৪ কোটি টাকা। নভেম্বর মাসে এমএফএসে ব্যক্তি হিসাব থেকে ব্যক্তি হিসাবে অর্থ স্থানান্তর হয়েছে ১৯ হাজার ২৫০ কোটি টাকা। বিভিন্ন প্রতিষ্ঠানের বেতন-ভাতা বিতরণ করা হয়েছে দুই হাজার ৪৮৮ কোটি টাকা। বিভিন্ন সেবার বিল পরিশোধ করা হয়েছে এক হাজার ২৫০ কোটি টাকা। কেনাকাটার বিল পরিশোধ করা হয়েছে তিন হাজার ৫০ কোটি টাকা।

২০১০ সালে মোবাইল ব্যাংকিং কার্যক্রম চালু করে বাংলাদেশ ব্যাংক। বর্তমানে মোবাইল ব্যাংকিং সেবা বাজারের বেশির ভাগই বিকাশের দখলে। তবে ডাক বিভাগের সেবা নগদের তথ্য এখানে হিসাব করা হয়নি। নগদে লেনদেন হয়েছে প্রায় ২২ হাজার কোটি টাকার মতো। সে হিসাবে নভেম্বরে মোট লেনদেন হয়েছে প্রায় ৯০ হাজার কোটি টাকা।



সাতদিনের সেরা