kalerkantho

মঙ্গলবার । ৪ মাঘ ১৪২৮। ১৮ জানুয়ারি ২০২২। ১৪ জমাদিউস সানি ১৪৪৩

আমেরিকার অর্থনীতি তিন ঝুঁকিতে

বাণিজ্য ডেস্ক   

৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা মহামারি-পরবর্তী আমেরিকায় যে অর্থনৈতিক পুনরুদ্ধার শুরু হয়েছে, তা আবারও হুমকিতে ফেলে দিয়েছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’। এ ধরন সম্পর্কে অনেক কিছুই এখনো অজানা। এটি মহামারিকে দীর্ঘায়িত করতে পারে। বিশেষ করে আমেরিকার অর্থনীতিকে তিন ঝুঁকিতে ফেলে দিচ্ছে। এর ফলে মূল্যস্ফীতি বাড়বে, কর্মসংস্থান ব্যাহত হবে এবং ভঙ্গুর সরবরহব্যবস্থা আরো সংকটে পড়বে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোমে পাওয়েল দেশটির ব্যাংকিংবিষয়ক সিনেট কমিটির সামনে গত মঙ্গলবার যে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছেন তাতে তিনি এসব কথা বলেন। বিজ্ঞানীরা বলছেন, ওমিক্রন অধিক সংখ্যকবার জিনগত রূপ বদল এবং মানুষের রোগ প্রতিরোধব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম। সে কারণেই অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

জেরোমে পাওয়েল তাঁর প্রস্তুতকৃত বক্তব্যে আরো বলেন, ‘ডেল্টা ধরনের কারণে গ্রীষ্মে অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়। অনেক আমেরিকান ভ্রমণে ভয় পাচ্ছিলেন; অনেকেই কেনাকাটা, রেস্টুরেন্টে খাওয়া এবং অফিসে যেতে ভয় পাচ্ছিলেন। এতে সরবরাহব্যবস্থাও ঝুঁকিতে পড়ে। ফলে আমেরিকার অর্থনীতি আবারও ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু প্রবৃদ্ধি এখন আবার ঘুরে দাঁড়াতে শুরু করলে নতুন হুমকি হিসেবে এসেছে ওমিক্রন।’

তার পরও পাওয়েল মনে করেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে এ বছর প্রবৃদ্ধি আসবে ৫ শতাংশ। একইভাবে কর্মসংস্থান ঘুরে দাঁড়ানোয় বেকারত্বের হারও কমে হবে ৪.৬ শতাংশ, যা ২০২০ সালের মে মাসের পর থেকে সর্বনিম্ন হার।

সূত্র : সিএনএন বিজনেস।



সাতদিনের সেরা