kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

অনলাইনে আয়কর দিতে ‘ডিজিট্যাক্স’

আয়কর মাস ১ নভেম্বর শুরু

নিজস্ব প্রতিবেদক   

২৪ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আয়কর মেলা না হলেও আগামী ১ নভেম্বর থেকে আয়কর মাস শুরু হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (করনীতি) মো. আলমগীর হোসেন। তিনি বলেন, ‘রিটার্ন দাখিল অনলাইনে করার পাশাপাশি ১ নভেম্বর থেকে আমরা আয়কর মাস পালন করছি। কর অঞ্চলগুলোতে মেলার পরিবেশ তৈরি করা হচ্ছে। তাই কর অঞ্চলগুলোতেই করদাতারা স্বাচ্ছন্দ্যে রিটার্ন দাখিল করতে পারবেন।’ এ সময় কর আইন বাংলায় করার কথাও জানান তিনি। গতকাল রাজধানীতে ইআরএফ কার্যালয়ে অনলাইন ট্যাক্স অ্যাপলিকেশন ডিজিট্যাক্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা জানান। আয়কর রিটার্ন দাখিল সহজ করতে দেশ ইউনিভার্সেল নামে একটি প্রতিষ্ঠান এই ওয়েব অ্যাপলিকেশন নিয়ে এসেছে।

উদ্যোক্তারা জানান, এর মাধ্যমে কিছু ফি দিয়ে ব্যক্তিগত আয়কর রিটার্ন ফরম এবং সম্পদের হিসাব-নিকাশ এখন অনলাইনে স্বয়ংক্রিয় পদ্ধতিতে পূরণ করা যাবে। ঘরে বসেই করা যাবে আয়কর পরিশোধ এবং রিটার্ন ফাইল দাখিল। বাসায় বসেই নেওয়া যাবে আয়কর সংক্রান্ত যেকোনো সেবাও।

অনুষ্ঠানে দি ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) প্রেসিডেন্ট মাহমুদুল হাসান খসরু, ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম আজিজুর রহমান, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক খালেদ মাহমুদ সুজন, ডিজিট্যাক্সের পরিচালক গোলাম শাহরিয়ার রঞ্জু উপস্থিত ছিলেন।

ডিজিট্যাক্সের মূল ফিচার বর্ণনা করে প্রতিষ্ঠানটির টিম মেম্বার সৈয়দা নুসরাত হায়দার বলেন, ‘আমাদের দেশে বিভিন্ন লেভেলের ট্যাক্স পেয়ার রয়েছেন, এর মধ্যে বেশির ভাগই আয়কর ক্যালকুলেশনের নিয়মাবলি ও আইন-কানুন যথাযথভাবে জানেন না। ফলে সুচারুভাবে রিটার্ন প্রস্তুত করতে পারেন না। এই সমস্যা সমাধানের জন্য আমরা ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট খাতে ইনপুট দিয়ে সহজেই রিটার্ন প্রস্তুত করতে পারেন সে ব্যবস্থা নিয়ে এসেছি।’

তিনি বলেন, ‘আমাদের সিস্টেমে রয়েছে আইন অনুযায়ী স্বয়ংক্রিয় আয়কর গণনা পদ্ধতি, যাতে করে ব্যবহারকারীরা সহজেই আয়কর রিটার্ন প্রস্তুত করতে পারেন। ব্যবহারকারীদের সুবিধার্থে, বাংলা ভাষায়ও সফটওয়্যারটি ব্যবহারের পদ্ধতি রাখা হয়েছে।’



সাতদিনের সেরা