kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

বিশ্বে জনপ্রিয় হচ্ছে হলো ব্লক

২০২৭ সালে এই বাজার হবে ৬০২ বিলিয়ন ডলারের

বাণিজ্য ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বে জনপ্রিয় হচ্ছে হলো ব্লক

হলো ব্লকে তৈরি বাড়ি

বিশ্বজুড়ে পরিবেশ সচেতনতায় ও টেকসই হিসেবে ভবন নির্মাণে বাড়ছে হলো ব্লকের ব্যবহার। আধুনিক নির্মাণ ও স্থাপত্য শিল্পে হালকা ও টেকসই নির্মাণ উপকরণে গুরুত্ব দেওয়া হচ্ছে। তাই নিম্ন আয়ের দেশ থেকে শুরু করে উন্নত দেশগুলোতে হলো ব্লক গুরুত্ব পাচ্ছে।

ইআইএন প্রেসওয়্যারের এক পূর্বাভাসে বলা হয়, ২০২৭ সাল নাগাদ বৈশ্বিক হলো কংক্রিট ব্লকের বাজার হবে ৬০২.৬৯ বিলিয়ন ডলারের। ২০১৯ সালে এ বাজার ছিল ২৩৫.৯৩ বিলিয়ন ডলারের। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, হারিকেন, টর্নেডো, ভূমিকম্পসহ প্রাকৃতিক বিভিন্ন দুর্যোগের বিপরীতে হলো ব্লকের তৈরি ভবন অনেক বেশি টেকসই। বিশেষ করে ভূমিকম্পপ্রবণ এলাকায় বাসাবাড়ি ও বাণিজ্যিক স্থাপনা নির্মাণে হলো ব্লকের চাহিদা বাড়ছে। তাই বৈশ্বিক এই বাজার দ্রুত বড় হবে।

এশিয়া প্যাসিফিক অঞ্চলে সরকারি ও বেসরকারিভাবে অবকাঠামো উন্নয়ন বেড়ে যাওয়ায় এ অঞ্চলে হলো ব্লক বিক্রিতে জোরালো প্রবৃদ্ধি আসবে বলে আশা করা হচ্ছে। চীন সরকার নগরায়ণের উদ্দেশ্যে বড় বড় শহর নির্মাণ করছে, আর তাতে টেকসই নির্মাণ উপকরণে গুরুত্ব দেওয়া হচ্ছে। একইভাবে ভারত সরকারও ২০৩০ সাল নাগাদ নির্মাণ কার্যক্রম ২০০ শতাংশ বাড়ানোর লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে। মেট্রো রেলসহ আরো বড় বড় স্থাপনা নির্মাণ করছে দেশটির সরকার। তাই এশিয়ার পাশাপাশি বিশ্বজুড়ে হলো ব্লকের ব্যবহার বাড়বে।

সিমেন্ট, বালু ও প্রযোজ্য ক্ষেত্রে চার মিলিমিটার পাথরের কণা বা ডাস্ট সমন্বয়ে হলো ব্লক তৈরি করা হয়। ম্যানুয়েল, মেকানিক্যাল বা হাইড্রোলিক মেশিন ব্যবহার করে এই ব্লক তৈরি করা যায়। এ ব্লক ব্যবহারের ক্ষেত্র বিবেচনায় প্রশস্ত পরিসরে বিভিন্ন গুণাগুণের সামগ্রী তৈরি করা যায়। এটা কারখানায় যেমন অতি বড় আকারে প্রস্তুত করা যায়, আবার ছোট আকারে নির্মাণ সাইটেও তৈরি করা যায়। প্রয়োজন অনুযায়ী ডিজাইনমাফিক বিভিন্ন মান ও দামের ব্লক তৈরি করা যায়। হলো ব্লকের ওজন কম, আকার-আকৃতি ভালো। ফলে অধিকতর ভূমিকম্প সহনীয় এবং গাঁথুনি ও প্লাস্টারে খরচ কম। তা ছাড়া প্রচলিত ইটের সমতুল্য কংক্রিট ব্লক ২৫ শতাংশ মূল্যসাশ্রয়ী। এমনকি গরম ও শীতে ঘর আরামদায়ক ও বিদ্যুৎসাশ্রয়ী হয়। সূত্র : ইআইএন প্রেসওয়্যার



সাতদিনের সেরা