kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

সবুজ অর্থায়নে এগিয়ে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক

বাণিজ্য ডেস্ক   

১৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সবুজ অর্থায়নে এগিয়ে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক

বাংলাদেশের প্রথম সারির শরিয়াহভিত্তিক ব্যাংক আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড (এআইবিএল)। ১৯৯৫ সালে যাত্রা শুরু করা ব্যাংকটি প্রান্তিক জনগোষ্ঠী থেকে শুরু করে সর্বস্তরে সুদমুক্ত ও কল্যাণধর্মী ব্যাংকিং ছড়িয়ে দিতে কাজ করছে। এগিয়ে রয়েছে টেকসই ও সবুজ অর্থায়নেও। বর্তমানে শাখা, উপশাখা, এজেন্ট ব্যাংকিংসহ বিস্তৃত নেটওয়ার্কের মাধ্যমে ব্যাংকটি তাদের সেবা দিচ্ছে। গ্রাহকসেবায় বাধাহীন ও লেনদেন নিশ্চিত করতে সারা দেশে রয়েছে ১৮০টি সক্রিয় এটিএম বুথ।

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে দায়িত্ব পালন করছেন অভিজ্ঞ ব্যাংকার ফরমান আর চৌধুরী। পরিচালক পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আলহাজ্ব সেলিম রহমান। গত মাসে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ২৬তম বার্ষিক সাধারণ সভা ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। এতে ২০২০ সালে সমাপ্ত বছরের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের প্রস্তাব অনুমোদিত হয়। জানানো হয়, ব্যাংক পূর্ববর্তী বছরের তুলনায় ২০২০ সালে আমানতের ক্ষেত্রে ৯.৬৮ শতাংশ এবং বিনিয়োগের ক্ষেত্রে ৫.৮৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। এ ছাড়া ব্যাংকের শেয়ারপ্রতি আয় (ইপিএস) ২০২০ সালে ২.৪১ টাকায় দাঁড়িয়েছে।

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক গ্রাহকদের চাহিদা অনুযায়ী ইসলামী শরিয়াহভিত্তিক বিভিন্ন ধরনের ব্যাংকিং পরিসেবা দিচ্ছে। ব্যাংকটি পুঁজিবাজারে তালিকাভুক্ত। ২০২০-২১ করবর্ষে শীর্ষ করদাতা হিসেবে বিশেষ সম্মাননা পুরস্কারও পেয়েছে।

রেমিট্যান্স সেবা বৃদ্ধির পাশাপাশি ব্যাংকটি ডিজিটাল লেনদেনেও এগিয়ে যাচ্ছে। গ্রাহকের লেনদেন আরো সহজ করে তুলতে ২০১৯ সালে ‘ইসলামিক ওয়ালেট’ সেবা নিয়ে আসে। প্রতিদিনের লেনদেন, বিল পরিশোধ, অ্যাকাউন্ট পরিচালনা থেকে শুরু করে সব ধরনের আর্থিক লেনদেনের সুবিধা দেয় ‘ইসলামিক ওয়ালেট’।

ইসলামিক ওয়ালেট সার্ভিসের মাধ্যমে এয়ার টিকিটসহ বিভিন্ন পরিবহনের টিকিট কেনা, টিউশন ফি পেমেন্ট, মার্চেন্ট পেমেন্ট, কিউআর স্ক্যান পেমেন্ট, মোবাইল অ্যাকাউন্ট রিচার্জ, ইনস্যুরেন্স প্রিমিয়াম পেমেন্টসহ নানামুখী সেবা উপভোগ করা যাচ্ছে। ব্যাংক অ্যাকাউন্ট ইন্টিগ্রেশন ফিচার সংযুক্ত থাকায় গ্রাহক ইসলামিক ওয়ালেটের মাধ্যমে তাঁর নিজস্ব ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে সরাসরি লেনদেনও করতে পারেন।

এ বছর প্রথমবারের মতো দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাসটেইনেবল রেটিং প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। এই তালিকায় বেসরকারি খাতের সেরা ১০ ব্যাংককে টেকসই ব্যাংকের মর্যাদা দেওয়া হয়েছে। এর মধ্যে অন্যতম আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, টেকসই কোর ব্যাংকিং সূচকের মধ্যে ব্যাংকগুলোর ঋণের মান, মূলধন পরিস্থিতি ও এজেন্ট ব্যাংকিং কার্যক্রমকে বিবেচনায় নেওয়া হয়েছে। এ ছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সবুজ অর্থায়ন, ঋণগ্রহীতার সংখ্যা, গ্রামীণ অর্থায়ন, নারী ঋণগ্রহীতার সংখ্যা, কৃষিতে টেকসই অর্থায়ন ইত্যাদি বিষয় বিবেচনায় নেওয়া হয়েছে, যা প্রমাণ করে দেশের টেকসই ও সবুজ অর্থায়নের ক্ষেত্রেও এগিয়ে রয়েছে এআইবিএল।



সাতদিনের সেরা