kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

করোনায় শীর্ষ ৫০ হোটেলের ব্র্যান্ড মূল্য কমেছে

বাণিজ্য ডেস্ক   

৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



করোনায় শীর্ষ ৫০ হোটেলের ব্র্যান্ড মূল্য কমেছে

দীর্ঘ প্রায় দুই বছর যাবৎ বিশ্বে ত্রাস ছড়াতে থাকা করোনা মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত খাতগুলোর অন্যতম পর্যটন ও হসপিটালিটি। অবকাশ যাপন এমনকি আনন্দ ভ্রমণ বা ব্যাবসায়িক ভ্রমণ সীমিত হয়ে পড়ায় ধুঁকছে পর্যটন ও হোটেলগুলো। এর ফলে এ বছর বিশ্বের শীর্ষ ৫০ হোটেলের ব্র্যান্ড মূল্য ৩৩ শতাংশ কমে হয়েছে ৪৭.৪ বিলিয়ন ডলার। ২০২০ সালে যা ছিল ৭০.২ বিলিয়ন ডলার। ব্র্যান্ড ফিন্যান্সের ২০২১ সালের প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে। এতে বলা হয়, এক বছরে হোটেলগুলোর ব্র্যান্ড মূল্য কমেছে প্রায় দুই হাজার ৩০০ কোটি ডলার।

ব্র্যান্ড ফিন্যান্সের মূল্যায়ন পরিচালক স্যাভিও ডি সুজা বলেন, ‘গত বছর থেকেই হোটেল খাত পুরোপুরি নিশ্চল হয়ে পড়েছে। ফলে শীর্ষ হোটেল ব্র্যান্ডগুলোর প্রায় সবার মূল্য কমেছে। তবে বিশ্ব অর্থনীতি যেহেতু খুলতে শুরু করেছে আশা করা যায়, এ খাত দ্রুত ঘুরে দাঁড়াবে। এরই মধ্যে হোটেল বুকিংয়ের উন্নতি লক্ষ করা যাচ্ছে।’

প্রতিবেদনে বলা হয়, মূল্য ৩০ শতাংশ পড়লেও ৭.৬ বিলিয়ন ডলারে হিলটন এখনো বিশ্বের সবচেয়ে দামি হোটেল ব্র্যান্ড। করোনা মহামারি শুরু হওয়ার পর থেকেই প্রতিষ্ঠানটির রাজস্ব কমেছে উল্লেখযোগ্য হারে। যদিও বাজার সম্প্রসারণ অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানটি। নতুন করে ১৭ হাজার ৪০০ কক্ষ পাইপলাইনে রয়েছে। তবে ব্র্যান্ড মূল্য ৬০ শতাংশ কমে ২.৪ বিলিয়ন ডলার হওয়ায় দ্বিতীয় স্থান থেকে পঞ্চম স্থানে সটকে পড়েছে হিলটনের প্রতিদ্বন্দ্বী ম্যারিয়ট। ২০২০ সালে বিশ্বজুড়ে ম্যারিয়টের রাজস্বও ৬০ শতাংশ কমেছে। দ্বিতীয় স্থানে উঠে এসেছে হায়াট। এবার ব্র্যান্ড মূল্য বেড়েছে মাত্র দুই প্রতিষ্ঠানের। তার অন্যতম হায়াটের ব্র্যান্ড মূল্য ৪ শতাংশ বেড়ে হয়েছে ৪.৭ বিলিয়ন ডলার। করোনার মধ্যেও এই প্রতিষ্ঠানটি নতুন ৭২টি হোটেল উদ্বোধন করেছে এবং ২৭টি নতুন বাজারে প্রবেশ করেছে।

তৃতীয় অবস্থানে রয়েছে হলিডেইন। এই প্রতিষ্ঠানটির ব্র্যান্ড মূল্য ১৬ শতাংশ কমে হয়েছে তিন হাজার ৭৭৬ মিলিয়ন ডলার। চতুর্থ স্থানে রয়েছে হ্যাম্পটন। প্রতিষ্ঠানটির ব্র্যান্ড মূল্য ২৬ শতাংশ কমে হয়েছে দুই হাজার ৮৬৩ মিলিয়ন ডলার। ব্র্যান্ড ফিন্যান্সের প্রতিবেদনে বলা হয়, বাজার বিনিয়োগ, গ্রাহক পরিচিতি, কর্মীদের সন্তুষ্টি এবং করপোরেট খ্যাতি বিবেচনায় তাজ হচ্ছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী হোটেল ব্র্যান্ড। যার ব্র্যান্ড মূল্য ২৯৬ মিলিয়ন ডলার। 

সূত্র : হসপিটালিটি নেট।



সাতদিনের সেরা