kalerkantho

শুক্রবার । ৮ শ্রাবণ ১৪২৮। ২৩ জুলাই ২০২১। ১২ জিলহজ ১৪৪২

ঝিকরগাছায় পাঁচ মাসে কোটি টাকার ফসল বিক্রি

কৃষি বিপণন কেন্দ্রে লাভবান কৃষক

এম আর মাসুদ, ঝিকরগাছা (যশোর)   

২০ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কৃষি বিপণন কেন্দ্রে লাভবান কৃষক

যশোরের ঝিকরগাছার বেজিয়াতলা কৃষিপণ্য সংগ্রহ ও বিপণনকেন্দ্র। ছবি : কালের কণ্ঠ

কৃষিপণ্য সংগ্রহ ও বিপণন কেন্দ্রগুলোতে কৃষক লাভবান হচ্ছেন। হাতের কাছে বিক্রয়স্থল, বিক্রিকালে খাজনা না লাগা, কোনো ঝামেলা না থাকায় কৃষকের আগ্রহ দিন দিন বেড়েই চলেছে বিপণন কেন্দ্রে ফসল বিক্রির প্রতি। বিপণন কেন্দ্রসহ প্রকল্পের কলেবর বৃদ্ধির কথা জানিয়েছেন কর্মকর্তারা।

যশোরের ঝিকরগাছা উপজেলায় দুটি কৃষিপণ্য সংগ্রহ ও বিপণন কেন্দ্র রয়েছে। এর মধ্যে দেশের অন্যতম একটি কেন্দ্র হলো উপজেলার বেজিয়াতলা কৃষিপণ্য সংগ্রহ ও বিপণন কেন্দ্র। এ কেন্দ্রে গত পাঁচ মাসে প্রায় কোটি টাকার পণ্য বিক্রি করেছেন এলাকার কৃষকরা। ২০১৬ সালে দ্বিতীয় শস্য বহুমুখীকরণ প্রকল্পে বেজিয়াতলায় কৃষিপণ্য সংগ্রহ ও বিপণন কেন্দ্রটি স্থাপন করা হয়। ক্ষুদ্র কৃষক দলের (এসএফজি) ফার্মার মার্কেটিং অ্যাসোসিয়েশনের (এফএমএ) ২০ সদস্যের একটি কমিটি এটি দেখাশোনা করেন।

কমিটির সাধারণ সম্পাদক মহিতোষ বিশ্বাস জানান, কৃষিপণ্য সংগ্রহ ও বিপণন কেন্দ্রটি হওয়ায় এলাকার কৃষকরা অনেক উপকৃত হচ্ছেন। প্রতিদিন এলাকার এক-দেড় শ কৃষক তাঁদের উৎপাদিত পণ্য এ কেন্দ্রে বিক্রি করেন। বেজিয়াতলা গ্রামের কিষানি রূপালী বিশ্বাস জানান, তাঁর ক্ষেতে উৎপাদিত পণ্য এখানে বিক্রি করেন। তাতে কোনো খাজনা দেওয়া লাগে না, সময় নষ্ট করে পণ্য বিক্রি করতে দূরের বাজারেও যেতে হয় না। বিষমুক্ত সবজিতে জাতীয় পুরস্কারপ্রাপ্ত বোধখানা গ্রামের কৃষক আলী হোসেন জানান, কৃষিপণ্য সংগ্রহ ও বিপণন কেন্দ্রের কারণে কৃষকের অনেক সুবিধা হয়েছে। এর কারণে পণ্য বিক্রির জন্য পরিবহন খরচ লাগে না, হাতের কাছে কেন্দ্র তাই ক্ষেত থেকে উঠিয়ে ন্যায্য মূল্যে বিক্রি করা যায়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাসুদ হোসেন পলাশ জানান, নিরাপদ উদ্যানতাত্ত্বিক ফসল উৎপাদন ও সংগ্রহোত্তর প্রযুক্তি প্রকল্পের (এসএইচপিটিপি) আওতায় অফসি (ওএফএসএসআই) যত দিন যাচ্ছে কৃষকের কাছে এর চাহিদা বাড়ছে। এ কৃষিপণ্য সংগ্রহ ও বিপণন কেন্দ্রে পণ্য পরিষ্কার করা, প্যাকেজিং, গ্রেডিংসহ নানা সুবিধা রয়েছে। তিনি আরো জানান, বেজিয়াতলা কেন্দ্রে গত পাঁচ মাসে প্রায় কোটি টাকার পণ্য বিক্রি করেছেন এলাকার কৃষকরা। নিরাপদ উদ্যানতাত্ত্বিক ফসল উৎপাদন ও সংগ্রহোত্তর প্রযুক্তি প্রকল্পের (এসএইচপিটিপি) পরিচালক ডক্টর শাহিনুল ইসলাম জানান, ঝিকরগাছার বেজিয়াতলা কৃষিপণ্য সংগ্রহ ও বিপণন কেন্দ্রটিতে কৃষকের আগ্রহ অনেক বেশি। প্রকল্পের গতি বেগবান করতে অফিসগুলোতে (ওএফএসএসআই) আরো সুযোগ-সুবিধা বাড়ানো হবে।



সাতদিনের সেরা