kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

শীর্ষ ধনীর তালিকায় যেসব নারী

৭ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অ্যালিস ওয়ালটন

বিশ্বের শীর্ষ ধনী নারী

 

বিশ্বের শীর্ষ ধনী নারী অ্যালিস ওয়ালটন। তিনি আমেরিকার খুচরা প্রতিষ্ঠান ওয়ালমার্টের অন্যতম মালিক। ওয়ালমার্টের প্রতিষ্ঠাতা স্যাম ওয়ালটনের একমাত্র কন্যা। তাঁর নেট সম্পদের পরিমাণ ৭৪ বিলিয়ন ডলার। ব্যবসা-বিনিয়োগে কাজ করার পাশাপাশি আর্ট নিয়েও তাঁর দারুণ আগ্রহ রয়েছে। অ্যালিস ক্রিস্টাল ব্রিজেস মিউজিয়াম অব আমেরিকান আর্টের চেয়ারম্যান।

 

জংগ হুইজুয়ান

চীনা বিলিয়নেয়ার

 

চীনে ২৩১ জন নারী বিলিয়নেয়ার রয়েছেন যাঁরা উত্তরাধিকার সূত্রে নয়, নিজ প্রচেষ্টায় সম্পদের মালিক হয়েছেন। তাঁদের মধ্যে শীর্ষে রয়েছে জংগ হুইজুয়ান। তিনি ওষুধ প্রস্তুত প্রতিষ্ঠান হ্যানসোর চেয়ার। তাঁর নেট সম্পদ ২৩ বিলিয়ন ডলার। তাঁর স্বামী সান পায়োইয়ংও ওষুধ কম্পানির মাধ্যমে বিলিয়নেয়ার হয়েছেন। করোনায় ওষুধের চাহিদা বাড়ায় তাঁরা উভয়ে লাভবান হয়েছেন।

 

কিরণ মজুমদার শাহ

ভারতের শীর্ষ ধনী নারী

 

ভারতের শীর্ষ ধনী নারী কিরণ মজুমদার শাহ। তিনি দেশটির ওষুধ কম্পানি বিকনের প্রতিষ্ঠাতা ও এমডি। গত বছর তাঁর সম্পদ ৪১ শতাংশ বেড়ে হয়েছে ৪.৮ বিলিয়ন ডলার। করোনায় ওষুধের চাহিদা বাড়ায় জোরালো প্রবৃদ্ধি করে তাঁর কম্পানি। তাঁর পরেই দ্বিতীয় ধনী নারী গোদরেজের উত্তরাধিকার স্মিথা ভি কৃষ্ণ। তাঁর সম্পদের পরিমাণ ৪.৭ বিলিয়ন ডলার।

 

ডিয়ানে হেনড্রিকস

আমেরিকান বিলিয়নেয়ার

 

আমেরিকায় নিজ প্রচেষ্টায় যেসব নারী ধনী হয়েছেন তাঁদের মধ্যে শীর্ষে রয়েছেন এবিসি সাপ্লাইয়ের সহপ্রতিষ্ঠাতা ও চেয়ার ডিয়ানে হেনড্রিকস। তিনি মুভি প্রডিউসার হিসেবেও পরিচিত। তাঁর সম্পদের পরিমাণ আট বিলিয়ন ডলার। আমেরিকায় তাঁর কম্পানি এবিসি সাপ্লাইয়ের ৭৮০টি শাখা রয়েছে এবং বছরে বিক্রি ১১ বিলিয়ন

ডলার।

 

সূত্র : হুরুন বৈশ্বিক ধনীর তালিকা ২০২১, ফোর্বস ম্যাগাজিন

মন্তব্য