kalerkantho

বুধবার । ১৮ ফাল্গুন ১৪২৭। ৩ মার্চ ২০২১। ১৮ রজব ১৪৪২

বিশেষজ্ঞের মতামত

করোনার বিরুদ্ধে যুদ্ধ করতে পারে মধু

ড. মো. গোলজার হোসেন, সহযোগী অধ্যাপক, মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ

২৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



করোনার বিরুদ্ধে যুদ্ধ করতে পারে মধু

করোনাভাইরাসের বিরুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুদ্ধ করতে পারে প্রাকৃতিক খাদ্য মধু। তবে এটি অবশ্যই নির্ভেজাল হতে হবে। কৃত্রিম উপায়ে তৈরি মধুতে বাজার সয়লাব, তাই এ থেকেও সতর্ক থাকতে হবে। শরীরে রোগ প্রতিরোধক তৈরি করার উদ্দেশ্যে যেকোনো বয়সের মানুষই পরিমাণমতো মধু সেবন করতে পারে। নিউজিল্যান্ডের ‘মানুকাহানি’ নামক এক ধরনের মধুতে মিথাইল গ্লাইঅক্সাল বেশি থাকে যেটি শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ভাইরাস মেরে ফেলতে সহায়তা করে।

মধুতে কী কী উপাদান আছে এবং এদের কোনটি শরীরের কোষের জন্য কিভাবে কাজ করে, করোনার প্রথম দিকে সেটি নিয়ে বিশ্বের বিভিন্ন জার্নালের বিজ্ঞানীদের লেখা গবেষণা প্রবন্ধ পর্যালোচনা করি। সেগুলো পর্যালোচনা করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক মিলে একটি রিভিউ আর্টিকেল ‘Prospects of honey in fighting against COVID-19 : pharmacological insights and therapeutic promises’ হেলিয়ন (Heliyon) নামের একটি সায়েন্স জার্নালে প্রকাশ করি।

যেহেতু করোনায় আক্রান্তের বেশির ভাগেরই আগে থেকে কোনো লক্ষণ প্রকাশ পায় না, সে ক্ষেত্রে শরীরকে রোগ প্রতিরোধ সম্পন্ন রাখতে মধু খাওয়া যেতে পারে। ডায়াবেটিস রোগীরাও মধু খেলে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না। মধু শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়ায় এবং শরীরের ভেতরে এবং বাইরে যেকোনো ভাইরাস, ব্যাকটেরিয়ার আক্রমণ প্রতিহত করতে বিশেষ ভূমিকা রাখে। মধুতে আছে এক ধরনের উপদান, যা ভাইরাস, ব্যাকটেরিয়া প্রতিরোধকারী উপাদান, যা অনাকাঙ্ক্ষিত সংক্রমণ থেকে দেহকে রক্ষা করে। মধু রক্তের হিমোগ্লোবিন গঠনে সহায়তা করে এবং এতে থাকে খুব বেশি পরিমাণে কপার, লৌহ ও ম্যাঙ্গানিজ। ফুসফুসের যাবতীয় রোগে মধু বেশ উপকারী অ্যাজমা (শ্বাসকষ্ট) রোগীর জন্যও মধু ভালো কাজ করে। মুখগহ্বরের স্বাস্থ্য রক্ষায় মধু খাওয়া যেতে পারে। এটা দাঁতের ওপর ব্যবহার করলে দাঁতের ক্ষয়রোধ করে। মধু রক্তনালিকে সম্প্রসারিত করে দাঁতের মাড়ির স্বাস্থ্য রক্ষা করে। যদি শরীরের কোথাও কেটে যায় কিংবা ঘায়ের জন্য ক্ষত হয়, এটি সেই গর্ত ভরাট করতে সাহায্য করে এবং সেখানে পুঁজ জমতে দেয় না। মধুর ব্যবহার উচ্চ রক্তচাপ কমায়। এটা হৃদপেশিকে সবল করে এবং এর কার্যক্ষমতা বৃদ্ধি করে। করোনার এই সময়ে শরীরকে রোগ প্রতিরোধ সম্পন্ন রাখার জন্য প্রাকৃতিক খাদ্য মধু খুবই ভালো পথ্য হিসেবে কাজ করতে সক্ষম।

মন্তব্য



সাতদিনের সেরা