kalerkantho

রবিবার । ১২ আশ্বিন ১৪২৭ । ২৭ সেপ্টেম্বর ২০২০। ৯ সফর ১৪৪২

৪৬১ উপজেলায় শতভাগ বিদ্যুৎ আরইবির

নিজস্ব প্রতিবেদক   

৯ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৪৬১ উপজেলায় শতভাগ বিদ্যুৎ আরইবির

ঘরে ঘরে বিদ্যুৎ কর্মসূচির আওতায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে দেশের ৪৬১টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের কর্মসূচি নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে এসব উপজেলার যেসব গ্রাহক এখনো সংযোগ পাননি, তাঁদের চলতি আগস্টের মধ্যে নিকটস্থ পল্লী বিদ্যুৎ অফিসে যোগাযোগ করে বিদ্যুৎ সংযোগ নেওয়ার অনুরোধ করেছে আরইবি। প্রতিষ্ঠানের চেয়ারম্যান মঈন উদ্দিন কালের কণ্ঠকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে গ্রিডভুক্ত ৪৬১টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করতে পারায় আগস্ট মাসে জাতির জনকের রক্তঋণ শোধের ক্ষুদ্র প্রয়াসে অংশীদার হতে পেরে আমরা গর্বিত।’

বর্তমানে আরইবির প্রায় তিন কোটি গ্রাহকের বিদ্যুৎ সংযোগ ও সেবা নিশ্চিত করতে পল্লী বিদ্যুতের বিভিন্ন টিম কাজ করছে। বিদ্যুিবভ্রাট দ্রুত সমস্যা সমাধানের জন্য ‘সকল ত্যাগে পল্লী বিদ্যুৎ রাখিব সচল’ এ স্লোগানে ‘আলোর গেরিলা’ টিম গত ১৩ এপ্রিল থেকে মাঠে কাজ শুরু করেছে। পল্লী বিদ্যুৎ সমিতির সদর দপ্তর, প্রতিটি জোনাল, সাব জোনাল, এরিয়া অফিস ও অভিযোগকেন্দ্রে রয়েছে আলোর গেরিলা ইউনিট।

‘২০১৮ সালের ডিসেম্বর থেকে ‘আলোর ফেরিওয়ালা’-এর মাধ্যমে ঘুরে ঘুরে মানুষের বাড়ি বাড়ি বিদ্যুৎ সংযোগ দিচ্ছে আরইবি। এ কাজে সেবা দিচ্ছে ৮০০ পিকআপ ও ভ্যানগাড়ি। গাড়িতে আছে মিটার, বিদ্যুতের তারসহ অন্যান্য সরঞ্জাম। সঙ্গে আছেন দুজন লাইনম্যান ও একজন ওয়্যারিং পরিদর্শক। প্রতিদিন সকাল থেকে গ্রামে গ্রামে ঘুরছেন তাঁরা।

গ্রাহক বিদ্যুৎ সংযোগ নিতে চাইলে মাত্র পাঁচ মিনিটেই পেয়ে যাচ্ছেন সংযোগ। ব্যবহৃত সংযোগ লাইনে সমস্যা দেখা দিলেও সঙ্গে সঙ্গেই সমাধান করে দিচ্ছেন। কোনো হয়রানি নেই, দিতে হচ্ছে না কোনো বাড়তি অর্থ। এ ছাড়া প্রান্তিক পর্যায়ের গ্রাহকদের বাড়িতে গিয়ে উঠান বৈঠকের মাধ্যমে সমস্যা চিহ্নিত করে সমাধানে কাজ করছে ‘উঠান বৈঠক’ নামে আরইবির আরেকটি টিম।

মন্তব্য



সাতদিনের সেরা