kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

হ্যান্ড স্যানিটাইজারের উত্তাপ কমেছে

সরবরাহ বেড়েছে বাজারে

সজীব আহমেদ   

৮ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



হ্যান্ড স্যানিটাইজারের উত্তাপ কমেছে

করোনাভাইরাস আতঙ্ক এখন সারা বিশ্বে। একইভাবে আক্রান্ত বাংলাদেশও। ধীরে ধীরে সারা বিশ্বে রোগীর সংখ্যা বাড়ছে, সেই সঙ্গে বাড়ছে মৃতের সংখ্যাও। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে প্রচুর আলোচনা হচ্ছে। করোনাভাইরাসের সংক্রমণের কারণে হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা বৃদ্ধি পাওয়ায় শুরুতে হ্যান্ড স্যানিটাইজারের সংকট তৈরি হয়েছিল এবং এ সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী দামও বাড়িয়ে দিয়েছিলেন। এমনকি সেই সুযোগে একদল অসাধু ব্যবসায়ী নকল করে হ্যান্ড স্যানিটাইজার বাজারে বিক্রি করছেন। আসল হ্যান্ড স্যানিটাইজারের বোতল সংগ্রহ করে নকল হ্যান্ড স্যানিটাইজার ভরে বাজারে বিক্রি করছেন মুনাফালোভীরা।

এসব নকল পণ্য ব্যবহার করে জীবাণুমুক্ত হতে গিয়ে উল্টো ত্বকের বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। নকল হ্যান্ড স্যানিটাইজারগুলো বেশির ভাগই ভ্রাম্যমাণ দোকানগুলোতে বিক্রি হয়। তাই ভ্রাম্যমাণ দোকানগুলো থেকে হ্যান্ড স্যানিটাইজার না কিনে রেজিস্টার্ড দোকান থেকে কিনতে হবে। তখন নকল পণ্য পাওয়ার আশঙ্কা কম থাকে। এখন বাজারে হ্যান্ড স্যানিটাইজারের সরবরাহ বেড়েছে এবং দামও আগের চেয়ে কমেছে। বর্তমানে দেশের বাজারে সাতটি কম্পানির ১১টি হ্যান্ড স্যানিটাইজার পণ্য পাওয়া যাচ্ছে। এর মধ্যে এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের হ্যান্ডিরাব সলিউশন; অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (এসিআই) হেক্সিসল হ্যান্ডরাব ও ক্লিনজেল হ্যান্ড স্যানিটাইজার; ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড স্যানিস্ক্রাব স্কিন ক্লিনজার, স্যানিককরড জেল ও স্যানিটাইজার হ্যান্ডরাব; জেনারেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড হ্যান্ডিওয়াশ সলিউশন; গ্রিনল্যান্ড ফার্মাসিউটিক্যালস হ্যান্ডস্কাব ও হ্যান্ডিসোল; স্কয়ার ফার্মাসিউটিক্যালস জারমিসল হ্যান্ডরাব এবং মেসার্স অপসোনিন ফার্মাসিউটিক্যালস লিমিটেড কেভিরাব হ্যান্ডরাব নামে হ্যান্ড স্যানিটাইজার বাজারে ছেড়েছে।

করোনার প্রভাবে অনৈতিকভাবে হ্যান্ড স্যানিটাইজার পণ্যের দাম বাড়ায় ঔষধ প্রশাসনের পক্ষ থেকে বাজারে হ্যান্ড স্যানিটাইজারের দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে। ঔষধ প্রশাসনের নির্ধারিত মূল্যতালিকায় এসকেএফ ফার্মাসিউটিক্যালসের হ্যান্ডিরাব সলিউশন ৫০ মিলি দাম ৪০ টাকা, ১০০ মিলি ৫২ টাকা, ২০০ মিলি ১০০ টাকা; অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের (এসিআই) হেক্সিসল হ্যান্ডরাব ৫০০ মিলি (ডিসপেনসারসহ) ২১৫ টাকা ৬৫ পয়সা, ২৫০ মিলি (ডিসপেনসারসহ) ১৪০ টাকা ৪২ পয়সা, ২৫০ মিলি বোতল ১৩০ টাকা ৩৯ পয়সা, ৫০০ মিলি বোতল ১৯৬ টাকা ৩৩ পয়সা, ৫০ মিলি বোতলের ৪০ টাকা ১২ পয়সা, ক্লিনজেল হ্যান্ড স্যানিটাইজার ১০ মিলি ৭৫ টাকা এবং ক্লিনজেল হ্যান্ড স্যানিটাইজার ৫০ মিলি ১০০ টাকা; ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের স্যানিস্ক্রাব স্কিন ক্লিনজার ২৫০ মিলি ৩০০ টাকা, স্যানিককরড জেল ৬ গ্রাম টিউব ৫০ টাকা, স্যানিটাইজার হ্যান্ডরাব ৫০ মিলি ৪০ টাকা ও ২৫০ মিলি ১৩০ টাকা; জেনারেল ফার্মাসিউটিক্যালসের হ্যান্ডিওয়াশ সলিউশন ৫০ মিলি বোতল ৪০ টাকা ও ২৫০ মিলি বোতল ১৩০ টাকা; গ্রিনল্যান্ড ফার্মাসিউটিক্যালসের হ্যান্ডস্কাব ২৫০ মিলি ২৫০ টাকা, হ্যান্ডিসোল ২৫০ মিলি ১৩০ টাকা, ১২৫ মিলি ৭০ টাকা ও ৫০ মিলি ৪০ টাকা; স্কয়ার ফার্মাসিউটিক্যালসের জারমিসল হ্যান্ডরাব ২০০ মিলি বোতল (ওয়াশারসহ) ১৩০ টাকা ৩৯ পয়সা, ২০০ মিলি বোতল (পাম্প ও ডিসপেনসারসহ) ১৪০ টাকা ৪২ পয়সা ও ৫০ মিলি বোতল ৪০ টাকা; অপসোনিন ফার্মাসিউটিক্যালসের কেভিরাব হ্যান্ডরাব ২৫০ মিলি ১০৫ টাকা ৭২ পয়সা ও ৫০ মিলি বোতল ৩১ টাকা ২২ পয়সা।

আগে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার মূলত চিকিৎসা ও গবেষণাক্ষেত্রেই সীমাবদ্ধ ছিল। করোনা প্রভাবের আগে এর ব্যাপক প্রচলন দেখা যায়নি। এখন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও বেশ কিছু কলেজের ছাত্ররাও গত কয়েক দিনে অ্যালকোহলনির্ভর হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে। যেখানে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, হাত ধোয়ার জন্য সাবান পানিই সর্বোত্তম সমাধান, হ্যান্ড স্যানিটাইজার হচ্ছে দ্বিতীয় উপায়। কিন্তু এখানে উল্টো হয়ে যাচ্ছে, সাবানের চেয়ে হ্যান্ড স্যানিটাইজার আগে চলে আসছে। আমরা সবচেয়ে কার্যকর সমাধান বাদ দিয়ে যেন দ্বিতীয়টি নিয়ে আগে ব্যস্ত না হই।

মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) তথ্য মতে, সাবান দিয়ে হাত ধুলে হাতের প্রায় সব জীবাণু ও কেমিক্যাল দূর হয়। বিভিন্ন কারণে পানির প্রাপ্যতা না থাকা অথবা পানি ব্যবহারে যেকোনো ধরনের অসুবিধা থাকলে তাহলে ৬০ শতাংশ অ্যালকোহল আছে, এমন হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করলে জীবাণু অন্যদের মাঝে ছড়ানো থেকে বিরত থাকা যায়। সাবান এবং পানি দিয়ে আপনার হাত ধোয়া সর্বদা অগ্রাধিকার হওয়া উচিত। শুধু হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন, যদি সাবান এবং পানি সহজলভ্য না হয়। তাই হ্যান্ড স্যানিটাইজার বিলাসিতায় না গিয়ে ভালো করে হাত ধুয়ে নিন। যদিও স্যানিটাইজারগুলো জীবাণু থেকে মুক্তি পাওয়ার কার্যকর উপায় হতে পারে, তবু স্বাস্থ্য বিশেষজ্ঞরা রোগজনিত ভাইরাস এবং অন্যান্য জীবাণু থেকে মুক্ত রাখতে হাত ধোয়ার পরামর্শ দেন। আমাদের দেশের জন্য সবচেয়ে উপযোগী ‘হ্যান্ড স্যানিটাইজার’ হচ্ছে ক্ষারযুক্ত সাবান।

মন্তব্য



সাতদিনের সেরা