kalerkantho

মঙ্গলবার । ১০ ডিসেম্বর ২০১৯। ২৫ অগ্রহায়ণ ১৪২৬। ১২ রবিউস সানি     

স্থানীয় শিল্পের সুরক্ষায় যেসব খাতে ভ্যাট আরোপ

রফিকুল ইসলাম   

৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্থানীয় শিল্পের সুরক্ষায় যেসব খাতে ভ্যাট আরোপ

অত্যাবশ্যক নয় এমন পণ্যের ব্যবহার কমানো ও দেশীয় শিল্পের সুরক্ষায় পণ্য ও সেবার ওপর ভ্যাট বা সম্পূরক শুল্ক আরোপ করেছে সরকার। ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে এই করারোপ প্রস্তাব করা হয়েছে।

যানজট নিরসন ও গণপরিবহন ব্যবস্থার উন্নয়নে জোর তাগিদ দেখা গেছে বাজেট প্রস্তাবে। গাড়ির রেজিস্ট্রেশন, রুট পারমিট, ফিটনেস সনদ ও মালিকানা সনদে ১০ শতাংশ করে সম্পূরক শুল্ক দিতে হবে। কোনো মালিক সনদপত্র নবায়ন করতে গেলেও এই ১০ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হবে। সম্পূরক শুল্কের আওতায় যানবাহন হচ্ছে—যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাক ও লরি, থ্রি-হুইলার, অ্যাম্বুল্যান্স ও স্কুলবাস ছাড়া অন্য সব গাড়ি। অর্থাৎ ব্যক্তিগত গাড়ির সনদের ওপর ১০ শতাংশ করে শুল্ক বসবে।

চার্টার্ড বিমান ও হেলিকপ্টার : চার্টার্ড বিমান ও হেলিকপ্টার অতি উচ্চবিত্তের বাহন হিসেবে বিবেচিত বিধায় এই খাতের বিদ্যমান সম্পূরক শুল্ক ২০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে।

আইসক্রিম : আইসক্রিমের ওপর ৫ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হবে।

মোবাইল সিম বা রিম : মোবাইল ফোনের সিম বা রিম কার্ড ব্যবহারের মাধ্যমে প্রদত্ত সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে।

সিগারেটে সম্পূরক শুল্ক : সিগারেটের নিম্নস্তরের ১০ শলাকার দাম ৩৭ টাকা ও শুল্ক ৫৫ শতাংশ, মধ্যম স্তরের ১০ শলাকার দাম ৬৩ টাকা ও শুল্ক ৬৫ শতাংশ, উচ্চ স্তরের ১০ শলাকার দাম ৯৩ টাকা ও ১২৩ টাকা এবং শুল্ক ৬৫ শতাংশ।

যন্ত্রের সাহায্য ছাড়া হাতে তৈরি ফিল্টারবিহীন বিড়ির ২৫ শলাকার দাম ১৪ টাকা ও শুল্ক ৩৫ শতাংশ। ফিল্টার সংযুক্ত বিড়ির ২০ শলাকার দাম ১৭ টাকা ও শুল্ক ৪০ শতাংশ।

স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বিড়ি-সিগারেটের মতো ভয়াবহ আরেকটি পণ্য হলো জর্দা ও গুল। এগুলোর ব্যবহার সরাসরি হওয়ায় শরীরের ওপর বিরূপ প্রভাব বেশি। তাই এর ব্যবহার কমানোর জন্য প্রতি ১০ গ্রাম জর্দার দাম ৩০ টাকা ও সম্পূরক শুল্ক ৫০ শতাংশ ও প্রতি ১০ গ্রাম গুলের দাম ১৫ টাকা ও সম্পূরক শুল্ক ৫০ শতাংশ।

মন্তব্য



সাতদিনের সেরা