kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

বরগুনা

হাসপাতালের পাশে মাসব্যাপী মেলা

♦ শিশু আনন্দ মেলার নামে বড়দের বিনোদনের ব্যবস্থা
♦ সার্কাসের পাশাপাশি থাকছে নিষিদ্ধ হাউজি, র‌্যাফেল ড্র

রফিকুল ইসলাম, বরিশাল   

২৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



বরগুনা সার্কিট হাউস মাঠ। স্থানীয় প্রশাসনের প্রাণকেন্দ্র এটি। মাঠলাগোয়া ২৫০ শয্যার জেলা সদর হাসপাতাল, আছে নার্সিং ট্রেনিং ইনস্টিটিউটও। মাঠের পশ্চিম পাশে আদালতপাড়া।

বিজ্ঞাপন

সঙ্গে পুলিশ সুপারের কার্যালয়সহ চারটি গুরুত্বপূর্ণ সরকারি দপ্তর। মাঠের পূর্ব দিকে জেলা প্রশাসক থেকে শুরু করে সরকারি কর্মকর্তাদের বাসভবন। প্রতিদিন বিকেলে মাঠে স্থানীয়দের জমায়েত হয়। একই সঙ্গে চলে খেলাধুলা। শহরের প্রাণকেন্দ্র সেই সার্কিট হাউস মাঠেই আজ (বুধবার) সন্ধ্যা ৭টা থেকে বসছে মেলা। এর তত্ত্ববধানে রয়েছে বরগুনা প্রেস ক্লাব।

খোঁজ নিয়ে জানা গেছে, শিশু আনন্দ মেলার নামের এই মেলায় বড়দের বিনোদনের ব্যবস্থা করা হয়েছে। সার্কাসের পাশাপাশি থাকছে উচ্চ আদালতে নিষিদ্ধ হাউজি ও র‌্যাফল ড্রর ব্যবস্থা। মাসব্যাপী এই মেলা প্রতিদিন রাত ১০টা পর্যন্ত চলবে। শিশুদের বিনোদনের পাশাপাশি বরগুনা প্রেস ক্লাবের চতুর্থ তলায় বঙ্গবন্ধু মিলনায়তন নির্মাণের সাহায্যার্থে এ মেলার আয়োজন করা হয়েছে। নকশায় চতুর্থ তলার অনুমোদন না থাকলেও সেখানে মিলনায়তন করার কথা বলে উন্মুক্ত সার্কিট হাউস মাঠে মেলার অনুমোদন আনা হয়েছে প্রশাসন থেকে।

আইন অনুযায়ী, উন্মুক্ত স্থান অন্য কোনো কাজে ব্যবহার বা ভাড়া দেওয়া দণ্ডনীয় অপরাধ। বিষয়টি নিশ্চিত করেছেন পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) বরিশালের সমন্বয়কারী লিংকন বায়েন। তিনি জানান, টাকার বিনিময়ে হাউজি ও ডাইসের মতো খেলার আয়োজন অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন উচ্চ আদালত। ২০২০ সালের ১ মার্চ বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন; কিন্তু মেলায় নিষিদ্ধ হাউজির অনুমোদন দিয়েছেন বরগুনার জেলা প্রশাসক।

অনুমতির শর্তাবলির ১০ নম্বরে বলা আছে, প্রবেশ টিকিটের ওপর র‌্যাফল ড্র অনুষ্ঠানের সংগৃহীত অর্থের আয়কর প্রদান নিশ্চিত করতে হবে। মেলার নামে কোনো ধরনের আলাদা কুপন বিক্রি করা যাবে না; কিন্তু মেলার মাঠের দক্ষিণ পাশে নার্সিং ট্রেনিং ইনস্টিটিউট ঘেঁষে র‌্যাফল ড্রর মঞ্চ তৈরি করা হয়েছে। র‌্যাফল ড্রর টিকিট বিক্রির জন্য অটোরিকশা ভাড়া করা হয়েছে। সেগুলোতে গ্রামাঞ্চলে গিয়ে র‌্যাফল ড্রর টিকিট বিক্রি করা হবে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রায় পুরো মাঠ ইট বিছিয়ে ঢেকে ফেলা হয়েছে। মাঠের চারপাশ টিন দিয়ে ঘিরে ৫১টি স্টল বানানো হয়েছে। মাঠের ভেতরেও রয়েছে সার্কাস, মৃত্যুকূপ, বিচিত্রা অনুষ্ঠানের মঞ্চ। মেলা উপলক্ষে মাঠের মধ্যে হাউজি থেকে শুরু করে ইলেকট্রনিকস নৌকা, নাগরদোলা, মিনি ট্রেন রাইডসহ নানা বিনোদনের ব্যবস্থা করা হয়েছে। মাঠের মূল প্রবেশমুখের সামনে ইট দিয়ে প্রায় স্থায়ী অবকাঠামোর মতো স্থাপনা বানিয়ে করা হয়েছে আলোকসজ্জার ব্যবস্থা। ভেতরে মাইক লাগানো হয়েছে।

মেলার আয়োজক কর্তৃপক্ষের সূত্রে জানা গেছে, বরগুনা-১ আসনের সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করবেন। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বরিশাল রেঞ্জের ডিআইজি এস এম আক্তারুজামান, জেলা প্রশাসক হাবিবুর রহমান, পুলিশ সুপার আবদুস ছালাম, জেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির, বরগুনা পৌরসভার মেয়র কামরুল আহসান মহারাজ, বরগুনা সদর উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলাম প্রমুখ। প্রেস ক্লাবের সভাপতি সঞ্জীব কুমার দাস অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

২৫০ শয্যার জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সোহরাব উদ্দীন বলেন, ‘সার্কিট হাউস মাঠে এর আগে দীর্ঘমেয়াদি মেলা হয়নি। বেসরকারিভাবে এই প্রথম মেলা হচ্ছে। মেলার মাঠলাগোয়া হাসপাতাল আর নার্সিং ইনস্টিটিউট। ফলে মাইকের শব্দে রোগীদের ভীষণ সমস্যা হবে। গত মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সভায় বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। ’

বরগুনা সরকারি মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মঞ্জুরুল আলম বলেন, মেলার মাঠের পাশেই কলেজ আর ছাত্রীনিবাস। শিক্ষার্থীদের যাতে কোনো সমস্যা না হয়, আশা করি সে ব্যাপারে মেলার আয়োজক কর্তৃপক্ষ চেষ্টা করবে।

জানতে চাইলে বরগুনার সিভিল সার্জন ডা. ফজলুল হক বলেন, ‘মাঠ ঘেঁষেই নার্সিং ইনস্টিটিউট, আছে হাসপাতাল। তাই সেখানে মাসব্যাপী মেলা হলে একটু সমস্যা তো হবেই। ’

প্রেস ক্লাবের সভাপতি সঞ্জীব কুমার দাস বলেন, ‘চারতলা ভবনের অনুমোদন নেই। তবে আয়রন স্ট্রাকচার দিয়ে বঙ্গবন্ধু অডিটরিয়াম নির্মাণ করা হবে। ’

জেলা প্রশাসক হাবিবুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘অসাবধানতাবশত হাউজির অনুমতি দেওয়া হয়েছিল। তবে সেটি বাতিল করা হবে।

মেলার বিকল্প কোনো মাঠ না থাকায় সার্কিট হাউজ মাঠেই মেলার জন্য অনুমতি দিয়েছি। ’



সাতদিনের সেরা