kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

দিনাজপুরে মৌখিক পরীক্ষায় অতিরিক্ত ফি আদায়

দিনাজপুর প্রতিনিধি   

১৫ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দিনাজপুরে মৌখিক পরীক্ষায় অতিরিক্ত ফি আদায়

দিনাজপুর সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তর শ্রেণির মৌখিক পরীক্ষায় অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে।

কলেজ সূত্রে জানা গেছে, গত শনিবার মৌখিক পরীক্ষা নেওয়া হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা মোতাবেক মৌখিক পরীক্ষার আগে রসিদ দিয়ে ৭৫ টাকা করে ফি নেওয়ার নিয়ম রয়েছে। কিন্তু প্রতিটি শিক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত ৩৭৫ টাকা করে নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সে হিসাবে এক হাজার ১৪৫ শিক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত চার লাখ ২৯ হাজার ৩৭৫ টাকা নেওয়া হয়েছে।

মৌখিক পরীক্ষা দিতে আসা আসাদ ইসলাম, মাহফুজা আক্তার রুম্পা, আবুল হোসেন, সুমি পারভীন, শাহ ইকবাল ও রুবেল ইসলাম জানান, রসিদ দিয়ে ৭৫ টাকা নেওয়ার কথা। কিন্তু তাঁদের কাছ থেকে তিন ধাপে ৪৫০ টাকা করে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, এর আগেও এই বিভাগে অতিরিক্ত ফি নেওয়ার অভিযোগ ওঠে। এ ছাড়া বিতর্কিত বই কেনার অভিযোগও রয়েছে। এ নিয়ে গত ২০২১ সালের ৯ অক্টোবর কালের কণ্ঠের প্রিয় দেশ পাতায় ‘বই দেখে চমকে গেল শিক্ষার্থীরা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

রাষ্ট্রবিজ্ঞানের বিভাগীয় প্রধান মো. সাইফুল ইসলাম বলেন, ‘আমি কোনো ধরনের অতিরিক্ত টাকা আদায়ের সঙ্গে জড়িত নই। আমার বিভাগে কেউ অতিরিক্ত টাকা নিলে সে ব্যাপারে আমি কিছু জানি না। এর আগে আমার বিভাগে কিছু টাকা অতিরিক্ত আদায় করা হয়েছিল। আমি পরে শিক্ষার্থীদের ডেকে তা ফেরত দিয়েছি। ’

কলেজের অধ্যক্ষ আবু বকর সিদ্দিক বলেন, ‘এর আগে বিভাগীয় প্রধানের বিরুদ্ধে নানা অভিযোগ উঠেছে। আমরা তদন্ত করেছি। সেখানেও তাঁর বিরুদ্ধে বিতর্কিত বই কেনাসহ নানা অভিযোগ প্রমাণিত হয়েছে। পরে মন্ত্রণালয় থেকে তদন্ত করা হয়। ’

অতিরিক্ত অর্থ আদায়ের বিষয়ে তিনি বলেন, ‘এমন কোনো অভিযোগ আমি পাইনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। ’

 



সাতদিনের সেরা