kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

কারখানার বিষাক্ত ধোঁয়ায় হুমকিতে জনজীবন

রানীনগরে অবৈধ সিসা কারখানা

রানীনগর (নওগাঁ) প্রতিনিধি   

১৫ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কারখানার বিষাক্ত ধোঁয়ায় হুমকিতে জনজীবন

নওগাঁর রানীনগরে একটি অবৈধ কারখানায় ব্যাটারি পুড়িয়ে সিসা তৈরি করা হচ্ছে। ছবি : কালের কণ্ঠ

নওগাঁর রানীনগরে একটি অবৈধ কারখানায় ব্যাটারি পুড়িয়ে সিসা তৈরি করা হচ্ছে। কারখানার বিষাক্ত ধোঁয়ায় হুমকিতে পড়েছে এলাকার পরিবেশ ও জনস্বাস্থ্য। গত ৩ আগস্ট ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২০ হাজার টাকা জরিমানা করে কারখানাটিকে পরবর্তী সাত দিনের মধ্যে অপসারণের নির্দেশ দেওয়া হলেও এখন পর্যন্ত তা মানা হয়নি।

জানা গেছে, উপজেলার রানীনগর-আবাদপুকুর সড়কের কয়াগাড়ী নামক স্থানে গড়ে উঠেছে এই অবৈধ সিসা তৈরির কারখানা।

বিজ্ঞাপন

কারখানাটিতে প্রতি রাতে ২৫০ পিসের বেশি পুরনো ব্যাটারি পুড়িয়ে প্রায় চার টনের মতো সিসা বের করা হয়। এলাকার বাসিন্দারা জানায়, ব্যাটারি পোড়া বিষাক্ত ধোঁয়ায় দম বন্ধ হয়ে আসে তাদের। শ্বাস নিতে কষ্ট হয়। এর ঝাঁজালো গন্ধে রাতে ঘুমাতে পারে না এলাকার মানুষ। এ ছাড়া ফলের চাষ ও আবাদি ফসলও হুমকিতে।

স্থানীয় লোকজন জানায়, প্রায় তিন বছর আগে উপজেলার রানীনগর-আবাদপুকুর সড়কের কয়াগাড়ীতে সিসা তৈরির কারখানা গড়ে তোলেন উপজেলার কালীগ্রাম ইউনিয়নের আবাদপুকুর এলাকার বাসিন্দা ছয়নুল হক। তবে এলাকাবাসীর চাপে এবং প্রশাসনের হস্তক্ষেপে সেটি বন্ধ হয়ে যায়। পরে আবারও পাশের একটি জায়গা ভাড়া নিয়ে মাসখানেক আগে বর্তমান কারখানাটি গড়ে তোলেন তিনি। গত ৩ আগস্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহাদাত হুসেইন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কারখানাটির মালিককে ২০ হাজার টাকা জরিমানা করেন।

কারখানাটির মালিক ছয়নুল হক বলেন, ‘কারখানাটি এখনই বন্ধ করে দিলে আমার অনেক ক্ষতি হয়ে যাবে। তবে প্রশাসন চাইলে যেকোনো সময় বন্ধ করে দেব। ’



সাতদিনের সেরা